০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

পদ্মায় নাব্যতা সঙ্কট, শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল

পদ্মায় নাব্যতা সঙ্কট-শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল
পদ্মায় নাব্যতা সঙ্কট, শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল - ছবি : সংগৃহীত

পদ্মায় নাব্যতা সঙ্কটে শিমুলিয়া-মাজিরকান্দি নৌরুটে চালু করা যাচ্ছে না ফেরি চলাচল। নৌরুটটি সচলে পরীক্ষামূলক ফেরিতে পর্যবেক্ষণের পর এ সিদ্ধান্ত জানিয়েছে পর্যবেক্ষক দল।

শনিবার দুপুর পৌনে ১টার দিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ৩ নম্বর ঘাট থেকে যাত্রী ও ৪৫টি যানবাহন নিয়ে পরীক্ষামূলক মাঝিরকান্দির দিকে ছেড়ে যায় ফেরি কুঞ্জলতা। ফেরিটি ১টা ৫০ মিনিটে মাজিরকান্দি ঘাটে পৌঁছালেও ঘাটের অদূরে নাব্যতা সঙ্কটে কয়েকবার আটকা পড়ে।

ফেরিতে উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, সেনাবাহিনী ও পদ্মা সেতু কর্তৃপক্ষের প্রতিনিধির যৌথ পর্যবেক্ষক দলের সদস্যরা। পর্যবেক্ষণ শেষে বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের বিকল্প হিসেবে শিমুলিয়া-মাজিরকান্দি নৌরুট চালুর লক্ষ্যে শরীয়তপুরের জাজিরায় ২৬ আগস্ট মাঝিরকান্দি ফেরিঘাট স্থাপন করা হয়েছিল। তবে তিন মাসের বেশি সময় পার হলেও নাব্যতা সঙ্কটে চালু করা গেল না এ নৌরুট।

কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, মাজিরকান্দিঘাট সচল হলে রাতেও চলতে পারবে ফেরি। নৌরুটের ফেরিগুলোকে পদ্মা সেতু অতিক্রম করতে হবে না, এক্ষেত্রে পদ্মা সেতুতে ধাক্কা লাগার ঝুঁকিও থাকবে না। এছাড়া বাংলাবাজারর থেকে মাজিকরকান্দি নৌরুটে নদী পারাপারে দূরত্ব দুই কিলোমিটার কম হওয়া ফেরি পারাপারে সময় কম লাগবে।

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের বিকল্প হিসেবে শিমুলিয়া-মাজিরকান্দি নৌরুট চালুর উদ্যোগ নেয়া হয়েছিল। তবে এ নৌরুটের তিন থেকে চারটি জায়গায় নাব্যতা সঙ্কটের সমস্যা আছে। সেসব জায়গায় বিআইডব্লিউটিএ থেকে ড্রেজিং কাজ চলছে। নাব্যতা সঙ্কট নিরসন করা গেলে আগামী এক সপ্তাহের মধ্যে ড্রেজিংয়ের কাজ শেষ হবে। ড্রেজিং শেষ হলে এ নৌরুটে ২৪ ঘণ্টা ফেরি চলাচল করতে পারবে।

 


আরো সংবাদ


premium cement