২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩
`

‘লাল কার্ড’ হাতে রাস্তায় শিক্ষার্থীরা

‘লাল কার্ড’ হাতে রাস্তায় শিক্ষার্থীরা -

নিরাপদ সড়ক দাবি, সড়কে অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড নিয়ে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শনিবার দুপুর ১২টা ১৫ মিনিটে খিলগাঁও মডেল কলেজের ২০-৩০ জন শিক্ষার্থী রামপুরা ব্রিজের হাতিরঝিল থানা অংশে লাল কার্ড নিয়ে আন্দোলন করছেন।

এ সময় আন্দোলনের বিষয়ে শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, দেশের যোগাযোগ ব্যবস্থায় ও রাস্তায় যে লুটপাট ও দুর্নীতি হয়েছে এর বিরুদ্ধে আমরা আজ রাষ্ট্রকে লাল কার্ড দেখাচ্ছি। ফুটবল খেলায় যেমন কোনো খেলোয়াড় ফাউল করলে রেফারি লাল কার্ড দেখায়, তেমনি আমরা আজ দুর্নীতির বিরুদ্ধে রেফারির ভূমিকায় নেমেছি। বাংলার মাটিতে দেশের ছাত্র সমাজ কখনো দুর্নীতি মেনে নেবে না। তাই আমরা সড়কের সাথে যত লুটপাট ও দুর্নীতি যুক্ত তার বিরুদ্ধে লাল কার্ড দেখাচ্ছি।

এর আগে গতকাল নিরাপদ সড়কের দাবিতে শনিবার (৪ ডিসেম্বর) দুপুর ১২টায় রামপুরা ব্রিজ এলাকায় ‘লাল কার্ড’ প্রদর্শন করা হবে বলে ঘোষণা দেন শিক্ষার্থীরা। তবে এইচএসসি পরীক্ষার কারণে সড়ক অবরোধ করা হবে না বলেও জানান তারা।

তার আগে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে রাজধানীর রামপুরা ব্রিজের ওপর আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। প্রায় দেড় ঘণ্টা আন্দোলনের পর সাড়ে ১২টার দিকে নতুন কর্মসূচি ঘোষণা করে সড়ক থেকে শিক্ষার্থীরা অবস্থান ত্যাগ করেন।

কর্মসূচি শেষে শিক্ষার্থীরা বলেন, নিরাপদ সড়ক ও সারাদেশে সকল শিক্ষার্থীদের জন্য হাফ পাস ভাড়াসহ ১১ দফা দাবি দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে শিক্ষার্থীরা।

গত ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার পরীক্ষা রয়েছে। তাই পরীক্ষার কারণে শনিবার দুপুর ১২টা থেকে সড়কে দাঁড়ান তারা।

উল্লেখ্য, সোমবার রাত পৌনে ১১টার দিকে রাজধানীর রামপুরা এলাকায় গ্রিন অনাবিল পরিবহনের বাসের চাপায় শিক্ষার্থী মাইনুদ্দিন নিহত হন। এ ঘটনায় রাতে সড়ক অবরোধ করে উত্তেজিত জনতা। এ সময় ঘাতক বাসসহ আটটি বাসে আগুন দেয়া হয়। ভাঙচুর করা হয় আরো চারটি বাস।


আরো সংবাদ


premium cement