২৫ জানুয়ারি ২০২২
`

গাজীপুরে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

গাজীপুরে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন - নয়া দিগন্ত

রাজধানীর মতো গাজীপুরসহ সারা দেশেও সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বুধবার গাজীপুর শহরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে প্রায় ঘন্টা ব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

শিক্ষার্থীরা বলছেন, এক দেশে দুই নীতি হতে পারে না। দেশের সব শিক্ষার্থীদের অধিকার সমান। ঢাকার শিক্ষার্থীরা হাফ ভাড়া দিবে অথচ গাজীপুরসহ সারাদেশের শিক্ষার্থীরা পূর্ণ ভাড়া দিবে এটা অন্যায় এবং অযৌক্তিক। সারা দেশের শিক্ষার্থীদের বাদ দিয়ে শুধুমাত্র রাজধানীর শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করা হলে শিক্ষার্থীদের মধ্যে বিভাজনের সৃষ্টি হবে। আমরা এ বৈষম্য মানি না, মেনে নিতে পারি না। তাই ঢাকার মতো গাজীপুরসহ সারাদেশেও সড়ক, নৌ, রেল এবং মেট্রোরেলে হাফ ভাড়া কার্যকর করতে হবে। তা না হলে সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনে নামবে শিক্ষার্থীরা।

তারা আরো বলেন, ফিটনেস ও লাইসেন্সবিহীন কোনো পরিবহন চলাচল করতে পারবে না; তা নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও রাস্তা পারাপারের জন্যে জেব্রা ক্রসিং এবং তা মেনে চলার জন্যে কঠোর আইনের ব্যবস্থা করতে হবে। দ্রুত বিচারিক ট্রাইবুনালে বিচার ও নিহত শিক্ষার্থী বা যাত্রীদের ক্ষতিপূরণ দিতে হবে।

এছাড়াও সারা দেশে প্রত্যেক জেলায় যতগুলো বিআরটিসি বাস আছে সেগুলো সচল করতে হবে এবং প্রতি জেলায় বিআরটিসি বাসের সংখ্যা বাড়াতে হবে। গাড়ি চালকদের জন্যে দেশে যতগুলো ট্রেনিং ইন্সটিটিউট ছিল সেগুলো সচল করতে হবে এবং মাসিকভাবে ডোপ টেস্ট করতে হবে। কোনো গাড়িচালক দৈনিক ৮ ঘণ্টার বেশি ডিউটি করতে পারবেন না এবং সে হিসেবে ভাতা পাবেন। মালিকের সাথে নির্দিষ্ট দৈনিক অর্থ জমার চুক্তি থাকতে পারবে না; তা নিশ্চিত করতে হবে। নারীদের নিরাপত্তার জন্যে প্রত্যেক বাসের অভ্যন্তরে ক্যামেরা স্থাপন করতে হবে।


আরো সংবাদ


premium cement