২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা পরিবারে এসেছে নতুন এক অতিথি। একটি নতুন জেব্রাশাবকের জন্ম হয়েছে।

সোমবার সকালে পার্কের কোর সাফারি পার্কে জেব্রার পালে শাবকটিকে মায়ের সাথে প্রথম দেখা যায়। সদ্য জন্ম নেয়া শাবকটি পুরুষ। আগে পার্কে ১৪টি পুরুষ ও ১৬টি মাদী জেব্রা ছিল। নতুন শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়িয়েছে ৩১টিতে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মো: তবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, জেব্রা পরিবারে এ বছর আরো সাতটি জেব্রাশাবক জন্ম নিয়েছে। নতুন শাবকটি বছরের অষ্টম শাবক। মা ও শাবক উভয়েই সুস্থ আছে। শাবকটি তার মায়ের সাথে পার্কের বেস্টনিতে ঘোরাফেরা করছে।

তিনি জানান, মা জেব্রার পুষ্টিমাণের বিষয় বিবেচনায় নিয়ে খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাবার ঘাস, বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভুসি দেয়া হচ্ছে।

পার্কের প্রাকৃতিক পরিবেশে দেশী-বিদেশী বিভিন্ন জাতের পশু-পাখি থেকে নিয়মিত বাচ্চা পাওয়া যাচ্ছে। এ ধারাবাহিকতা চলতে থাকলে বিদেশ থেকে জেব্রা আমদানির উপর নির্ভরতা কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।


আরো সংবাদ



premium cement