২৮ অক্টোবর ২০২১
`

সাভারে বকেয়া বেতনের দাবিতে গামের্ন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

সাভারে বকেয়া বেতনের দাবিতে গামের্ন্টস শ্রমিকদের সড়ক অবরোধ - ছবি : নয়া দিগন্ত

সাভারে দুই মাসের বকেয়া বেতনের দাবিতে সোমবার শামস্ ওয়াশিং লিমিটেড কারখানার শ্রমিকরা আকরান বাজারে সাভার-বিরুলিয়া সংযোগ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এ সময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে। শ্রমিকদের দাবি প্রতিমাসে বেতনের সময় কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে টালবাহানা করেন।

জানা যায়, কোনো মাসেই আন্দোলন ছাড়া বেতন দেয় না কারখানা কর্তৃপক্ষ। গত আগস্ট ও সেপ্টেম্বর মাসসহ চলতি মাসের বেতন বকেয়া রেখেছে। আগস্ট ও সেপ্টেম্বর মাসের বেতন গত ১৫ সেপ্টেম্বর দেয়ার কথা থাকলেও তারা বেতন শুধু পরিশোধের তারিখ পরিবর্তন করতে থাকেন। সর্বশেষ রোববার বেতন প্রদানের কথা ছিল। কিন্তু কর্মকর্তারা কেউ কারখানায় আসেনি। তাই বাধ্য হয়ে রাস্তায় নেমেছি। তবে সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগস্ট মাসের বেতন দেয়া হয়েছে বলে জানান শ্রমিক নেতা সৌমিত্র কুমার।

কারখানার এক শ্রমিক জানান, এই কারখানায় চাকরি করে প্রতিমাসে বাসা ভাড়া ও দোকান বাকি পরিশোধ করতে না পেরে তাদের কথা শুনতে হয়। দোকান মালিক বাকি দেয়া বন্ধ করে দিয়েছে। আমরা খুব অসহায় হয়ে পড়েছি। কারখানা কর্তৃপক্ষ প্রতিমাসেই টালবাহানা করে। বেতন প্রদান করে না। সঠিক সময়ে বেতন না পেয়ে আমাদের ঋণের বোঝা ভারী হয়েছে। বাচ্চার জন্য খাবার কিনতে পারছি না। বাড়িতে বৃদ্ধ বাবা মাকেও কোনোরকম সহযোগিতা করতে পারছি না। আমরা খুব দুরাবস্থার মধ্য দিয়ে দিন পার করছি। আমরা আমাদের বকেয়া বেতন আজকের মধ্যেই চাই।

গামের্ন্টস শ্রমিক নেতা সৌমিত্র কুমার জানান, শ্রমিকদের দুই মাসের বেতন বকেয়া থাকলেও আন্দোলনের পরে আগস্ট মাসের বেতন পরিশোধ করা হয়েছে।

সাভার মডেল থানা ও বিরুলিয়া ফাঁড়ি ইনচার্জ (এসআই) আব্দুল কুদ্দুস জানান, কারখানাটির শ্রমিকরা দুই মাসের বকেয়া বেতনের জন্য ৪০ থেকে ৪৫ মিনিট সড়ক অবরোধ করে। পরে শিল্প পুলিশ ঘটনাস্থলে এলে বেতন দেয়ার প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।



আরো সংবাদ