২৮ অক্টোবর ২০২১
`

সরকার কারুশিল্পের উন্নয়নে কাজ করে যাচ্ছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী


সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, আওয়ামী লীগ সরকার কারুশিল্পের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে কারুপণ্যের বিপণন প্রসারের লক্ষ্যে ফাউন্ডেশন চত্বরে কারুশিল্প ৪৮টি দোকান বরাদ্দ দেয়া হয়েছে।

রোববার সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, কারুশিল্পের উন্নয়নের ফলে আকষর্ণে দর্শনার্থীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন প্রায় পাঁচ হাজার দর্শনার্থীর আগমন ঘটে ফাউন্ডেশনে। করোনা দিন দিন স্বাভাবিক হলে দর্শনার্থীর সংখ্যা আরো বৃদ্ধি পাবে।

এসময় প্রতিমন্ত্রীর সাথে ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব লিয়াকত হোসেন খোকা, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ উন্নয়ন প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব অসীম কুমার দে, সোনারগাঁও উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ, সোনারগাঁও উপজেলা নির্বাহী অফিসার মোঃ আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার খ- অঞ্চল শেখ বিল্লাল হোসেনসহ আওয়ামী লীগ ও জাতীয় পার্টির অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ উন্নয়ন প্রকল্পটির ভৌত নির্মাণকাজ গত ১০ এপ্রিল থেকে শুরু হয়েছে। এ প্রকল্পে এক শ’৪৭ কোটি ২৬ লাখ আট হাজার টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে।

প্রকল্পের মধ্যে রয়েছে, জাদুঘর ভবন, অডিটরিয়াম ভবন (মাল্টিমিডিয়া হল), লোকজ রেস্তোরাঁ-কাম-স্যুভেনির সপ, বাংলো (রেস্ট হাউজ), লেক খনন, লেকের পাড় সুরক্ষা ইত্যাদি।
ইতোমধ্যে গণপূর্ত অধিদফতর কর্তৃক ২৩টি ভৌত নির্মাণ কাজের জন্য ৮৯ কোটি ১৭ লাখ ২৩ হাজার ২২৯ টাকার দরপত্র অনুমোদন করা হয়েছে।

ইতোমধ্যে সয়েল টেস্ট, পাঁচটি টেস্ট পাইল বোরিং এবং সাত শ’টি সার্ভিস পাইল নির্মাণ, নির্মাণ এলাকায় সাইট অফিস তৈরি, সার্ভিস রাস্তা তৈরিসহ ইত্যাদি কাজ সম্পন্ন হয়েছে। এ প্রকল্পের সব কাজ আগামী ৩১ ডিসেম্বর ২০২২ মধ্যে শেষ হওয়া কথা রয়েছে।



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)