২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হিট স্ট্রোকে বঙ্গবন্ধু সাফারী পার্কে সাদা সিংহের মৃত্যু

হিট স্ট্রোকে বঙ্গবন্ধু সাফারী পার্কে সাদা সিংহের মৃত্যু - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের একটি সাদা সিংহের মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে পার্কের আফ্রিকান কোর সাফারী অংশে সিংহের বেস্টুনিতে একটি সাদা সিংহকে মৃত অবস্থায় পাওয়া যায়। ময়নাতদন্ত সম্পন্ন করার পর সিংহটিকে মাটি চাপা দেয়া হয়েছে। হিট স্ট্রোকের কারণে আফ্রিকান জাতের এ সাদা সিংহটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পার্ক কর্তৃপক্ষ।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে মোট ১১টি সিংহ ছিল। এর মধ্যে ৪ পুরুষ ৭টি মাদী। শুক্রবার দর্শনার্থীদের জন্য বেস্টনিতে পাঁচটি সিংহ ছাড়া হয়েছিল। শুক্রবার বিকেলে খাবার দেয়ার সময় সিংহের বেস্টনিতে থাকা ৫টি সিংহের মধ্যে ৪টি সিংহ খাবার খেতে আসে। অপর একটি পুরুষ সাদা সিংহ খাবার খেতে আসেনি। পরে পার্কের কর্মকর্তা কর্মচারীরা খাবার খেতে না আসা সিংহের খোঁজ করতে থাকেন। খোঁজ করার একপর্যায়ে তারা পার্কের কোর সাফারীর সিংহ বেস্টনিতে একটি বড় গাছের নিচের ছায়ায় শুয়ে থাকা অবস্থায় দেখতে পান। এ সময় সিংহটিকে ঘিরে ওই চারটি মাদী সিংহ বসেছিল। সন্ধ্যা হয়ে গেলেও সিংহগুলো ছাউনীতে ফিরে আসেনি। পার্কের কর্মীরা ডাকাডাকি করে বিশেষ কৌশলে ওই চারটি মাদী সিংহকে ছাউনীতে ফিরিয়ে আনতে সক্ষম হন। তবে পুরুষ সাদা সিংহটি সেখানে থেকে যায়। পার্কের কর্মীরা ওই সিংহটির কাছে গিয়ে নিথর অবস্থায় পড়ে থাকতে দেখতে পান। পরে জেলা ও উপজেলা প্রাণিসম্পদসহ পার্কের কর্মকর্তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন সিংহটি মারা গেছে। এ সিংহটি মারা যাওয়ার পর বর্তমানে পার্কে সিংহের সংখ্যা ১০টিতে দাঁড়িয়েছে। ময়নাতদন্ত সম্পন্ন করার পর মৃত সিংহটিকে পার্কের ভেতরেই মাটি চাপা দেয়া হয়েছে। মৃত সিংহটি আফ্রিকান জাতের। ২০১৩ সালে এ পার্কে আনা সিংহগুলোর মধ্যে সংকরায়নের পর প্রায় ৫ থেকে ৬ বছর আগে পার্কেই এ সাদা সিংহটির জন্ম হয়।

পার্কের ভেটেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাঈন জানান, গত বৃহস্পতিবারও সিংহটিকে সুস্থ্য অবস্থায় পার্কের বেস্টনিতে ঘুরতে দেখা গেছে। স্বাভাবিকের তুলনায় এ সিংহের স্বাস্থ্য বেশি ছিল। ধারণা করা হচ্ছে, হিট স্ট্রোকে সিংহটির মৃত্যু হয়েছে।

পার্কের প্রকল্প পরিচালক উপ-প্রধান বন সংরক্ষক মো: জাহিদুল কবির জানান, সিংহটির দেহে অধিক চর্বি ছিল। ময়নাতদন্তকালে সিংহটির লাশ অস্ত্রপাচারের পর তার লিভার ও কিডনী স্বাভাবিক পাওয়া গেছে। সিংহটির দেহে কোনো আঘাতের চিহ্ন ছিল না। গত কয়েক দিন ধরে চলতে থাকা প্রচণ্ড গরমের ফলে হিট স্ট্রোকের কারণে সিংহটি মারা গেছে বলে চিকিৎসকরা প্রাথমিকভাবে ধারণা করছেন। এছাড়াও গরমের কারণে আরো একটি সিংহ অসুস্থ হয়ে পড়েছে। সেটিকে আলাদা রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এস এম উকিল উদ্দিন জানান, ময়নাতদন্তের জন্য মৃত সিংহের গায়ের বিভিন্ন নমুনা সংগ্রহ করে সিডিআইএল-এ পাঠিয়ে দেয়া হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। তবে প্রাথমিকভাবে হিট স্ট্রোকের কারণে সিংহটির মৃত্যুর লক্ষণ পাওয়া গেছে।


আরো সংবাদ



premium cement