১৮ অক্টোবর ২০২১
`

কাঁচপুরে ফের সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ চেষ্টা

কাঁচপুরে ফের সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ চেষ্টা - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুরে তিন মাসের বকেয়া বেতনের দাবিতে আবারো বিক্ষিপ্তভাবে কয়েক দফা সড়ক অবরোধের চেষ্টা করেছে সিনহা গার্মেন্টসের শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল ৯টার দিকে চাঁদমহল সিনেমা হলের সামনে শ’ খানেক শ্রমিক সড়কে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করেন। খবর পেয়ে শিল্প পুলিশের সদস্যরা তাদের সেখান থেকে সরিয়ে দেয়।

একই দাবিতে কাঁচপুর এলাকায় বুধবার বিকেল থেকে চলা অবরোধ সরাতে গেলে সড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেয়ার পাশাপাশি পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করেছিল শ্রমিকরা। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশ ৩০ রাউন্ড কাঁদানে গ্যাস ও ৬০ রাউন্ড রাবার বুলেট ছোড়ে। বুধবার সন্ধ্যা থেকে রাত প্রায় ১১টা পর্যন্ত চলে এসব ঘটনা।

ওই ঘটনায় সজীব নামে এক পুলিশ সদস্যকে গুরুতর আহত অবস্থায় ঢাকা রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবারের ওই ঘটনায়সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) পাঁচ পুলিশ সদস্য ও প্রায় ৫০ জন শ্রমিক আহত হয়েছে বলে জানা গেছে।

অবরোধে অংশ নেয়া শ্রমিক রায়হান, আমীর, নোমান বলেন, লকডাউন শুরুর থেকেই বেতন বকেয়া রয়েছে। বুধবার সকালে মালিকপক্ষ থেকে তিন মাসের বকেয়া বেতন দেয়ার কথা বলেছিল। এ দিন সকাল থেকে আমরা বকেয়া বেতনের জন্য অপেক্ষা করছিলাম। তাদের দাবি, বিকেল পর্যন্ত মালিকপক্ষের কোনো সাড়া না পেয়ে রাস্তা অবরোধ শুরু করেন তারা। তাদের অবরোধে পুলিশ মালিকদের পক্ষ নিয়ে লাঠিচার্জ শুরু করলে তারা প্রতিরোধের চেষ্টা করেছেন।

এ সময় তাদের ওপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে পুলিশ। বৃহস্পতিবার আবারো একই দাবিতে সড়কে নেমেছেন তারা।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪-এর পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ বলেন, সকালে তারা বিক্ষিপ্তভাবে সড়কে নেমে অবরোধের চেষ্টা করে। আমরা তাদের সরিয়ে দিয়েছি। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। বড় এলাকা তো, তারা বিভিন্নভাবে জড়ো হতে চেষ্টা করছে।

তিনি আরো জানান, মালিকপক্ষের সাথে কথা হয়েছে। তারা আগামী বুধবার পাওনা পরিশোধ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। শ্রমিকরা তা না মেনে সড়কে বিশৃঙ্খলা করার চেষ্টা করছে।



আরো সংবাদ


মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)