১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বকেয়া বেতনের দাবিতে কাঁচপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ঢাকা-সিলেট মহাসড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা। - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার কাঁচপুরে বকেয়া বেতনের দাবিতে সিনহা ওপেক্স গার্মেন্টসের শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে। এসময় ঢাকা-সিলেট মহাসড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা।

বুধবার বিকেল সাড়ে ৪টা থেকে সড়ক অবরোধ করে। এর আগে সকালে তাদেরকে বকেয়া বেতন দেয়ার কথা বলেছিল মালিক পক্ষ। পরে বিকেল পর্যন্ত অপেক্ষা করে বেতন না পেয়ে তারা সড়ক অবরোধ করে।

শ্রমিকরা জানায়, দীর্ঘ সময় ধরে তাদের বেতন বকেয়া রয়েছে। বুধবার তিন মাসের বেতন দেয়ার কথা ছিল। সকাল থেকে তারা বকেয়া বেতনের জন্য অপেক্ষা করছিল। বিকেল পর্যন্ত মালিক পক্ষের কোনো সাড়া না পেয়ে শ্রমিকরা সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে।

এদিকে শ্রমিকদের সড়ক অবরোধে বন্ধ হয়ে যায় ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। এ ছাড়া এ অবরোধের কারণে ঢাকামুখী যান চলাচল বন্ধ হয়ে সড়কের চারপাশে যানজটের সৃষ্টি হয়েছে।

অবরোধে অংশ নেয়া শ্রমিকদের সরিয়ে দিতে সোনারগাঁও থানা পুলিশ, শিল্প পুলিশের সদস্যরা অবস্থান নিয়েছেন। শ্রমিক ও মালিক পক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করছে পুলিশ। অবরোধ তুলে নিতে বার বার শ্রমিকদের অনুরোধ করেন ব্যর্থ হচ্ছেন।

সিনাহা ওপেক্স গার্মেন্টের শ্রমিক রায়হান, নোমান, আছিয়া বেগম ও শাহিন জানান, লকডাউন থেকেই তাদের বেতন বকেয়া রয়েছে। আজ তিন মাসের বকেয়া বেতন দেয়ার কথা বলেছিলেন মালিক পক্ষ। হঠাৎ আগামী মাসে বেতন দেয়া হবে বলে একটি নোটিশ ঝুলিয়ে দেয়। তারপরও আমরা বেতনের জন্য মালিক পক্ষের সাথে কথা বলার চেষ্টা করেছি। কিন্তু মালিক পক্ষের লোকজন আমাদের সাথে কোনো কথা বলেননি। বাধ্য হয়ে বিকেলে সড়ক অবরোধ করতে হয়েছে।

সিনাহা ওপেক্স গার্মেন্টের সুইং সেকশনের শ্রমিক মিজানুর রহমান জানান, ‘দীর্ঘদিন ধরে আমাদের বেতন বকেয়া রয়েছে। ফলে আমরা বেতন না পাওয়ায় মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এখন আর দোকান বাকি ও বাসা ভাড়া বকেয়া রাখছে না মালিকরা। নিরুপায় হয়ে আমাদের আন্দোলন করতে হচ্ছে।’

সোনারগাঁও থানার ওসি মোহাম্মদ হাফিজুর রহমান জানান, মালিক ও শ্রমিকদের সাথে কথা বলে সমঝোতার চেষ্টা চলছে।

শ্রমিকদের দাবি, তিন মাসের বকেয়া বেতন দেয়ার কথা বলে তাদের সকাল থেকে অপেক্ষা করিয়ে এখনো বেতন দেয়া হয়নি। মালিক পক্ষের সাথে যোগাযোগের চেষ্টা চলছে।

কাঁচপুর হাইওয়ে থানার ওসি মো: মনিরুজ্জামান জানান, শ্রমিকদের অবরোধের কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে।


আরো সংবাদ



premium cement