১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
৫৮ বছর পর পারিবারিক বিরোধের অবসান

রক্ষা পেল গাজীপুরের ঐতিহ্যবাহী ওয়াকফ্ মহর খান

৫৮ বছর পর পারিবারিক বিরোধের অবসান -

ওয়াকফ্ প্রশাসনের অনিয়ম ও ওয়াকিফের উত্তরাধিকারদের পারিবারিক দ্বন্দ্বের কারণে দীর্ঘ দিন ধরে বিশৃঙ্খল ও বেহাল অবস্থায় থাকা গাজীপুরের ঐতিহ্যবাহী ‘মহর খান ওয়াকফ্ অ্যাস্টেট’ আবার মাথা ঘুরে দাঁড়াচ্ছে। সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে মোতাওয়াল্লির মৃত্যুর পর ওয়াকিফের (ওয়াকফ্দাতার) উত্তরাধিকার চার পরিবার তাদের পূর্ব পুরুষের মূল্যবান এ ওয়াকফ্ সম্পত্তি রক্ষায় ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা দিয়েছে।

প্রায় ৫৮ বছর পর আগামীকাল বৃহস্পতিবার স্থানীয় বোর্ড বাজার কেন্দ্রীয় জামে মসজিদের নিচ তলায় ওই ওয়াকফ্ অ্যাস্টেট কার্যালয়ে ওয়াকফ্ পরিদর্শকের সামনে তারা ঐক্যবদ্ধ হওয়ার এ ঘোষণা দেন। তাদের এ ঘোষণায় এলাকার ধর্মপ্রাণ মানুষের মধ্যেও স্বস্তি ফিরে এসেছে। একইসাথে তারা চার পরিবারের বর্তমান যোগ্য মুরব্বি হিসেবে মো: মুজিবুর রহমান খানকে সর্বসম্মতভাবে ওয়াকফ্ অ্যাস্টেটের মোতাওয়াল্লি নিয়োগের প্রস্তাব করেন।

এ সময় গাজীপুর জেলার দায়িত্বপ্রাপ্ত ওয়াকফ্ পরিদর্শক মো: নূরুজ্জামান উপস্থিত ছিলেন।

এলাকার মুসল্লিরা জানান, ওয়াকফ্ প্রশাসনের মোতাওয়াল্লি নিয়োগে অনিয়ম, সঠিক তদারকির অভাব এবং ওয়াকিফের উত্তরাধিকারদের মধ্যে বিরোধের সুযোগে মহর খান ওয়াকফ্ অ্যাস্টেটের কোটি কোটি টাকার সম্পত্তি বেহাত হয়ে যাচ্ছিল। বিগত দিনে আয়-ব্যয়ের কোনো হিসাব বা স্বচ্ছতা বলতে কিছুই ছিল না। ওয়াকিফের কয়েকজন উত্তরাধিকার ছাড়াও বিভিন্ন মহল ওয়াকফ্ স্ট্যাটের জমি দখল করে দোকানপাট গড়ে তুলেছেন। দীর্ঘ দিন যাবত মহর খান ওয়াকফ্ অ্যাস্টেটের প্রায় সাড়ে দশ বিঘা জমিতে ওয়াকফ্ প্রশাসনের কার্যত কোনো নিয়ন্ত্রণ ছিল না।

এদিকে এ ব্যাপারে ওয়াকফ্ পরিদর্শক মো: নূরুজ্জামান বলেন, সম্প্রতি মোতাওয়াল্লির মৃত্যুর পর নতুন মোতাওয়াল্লি নিয়োগের আবেদন যাচাই ও অনিয়ম সংক্রান্তে আনিত অভিযোগ তদন্তের জন্য তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি এ ব্যাপারে তদন্ত শুরু করেছেন। তদন্তে কারোর বিরুদ্ধে ওয়াকফ্ সম্পত্তি দখলের প্রমাণ পাওয়া গেলে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে।


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল