১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`
পথে পথে ভোগান্তি

পাটুরিয়া-আরিচা ফেরিঘাটে ঢাকামুখী মানুষের ভিড়


পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌপথে ফেরিতে পদ্মা ও যমুনা পাড়ি দিয়ে মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা ঘাটে আসছেন দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ।

দেখা গেছে, রাজবাড়ির দৌলতদিয়া ঘাট থেকে পদ্মা পাড়ি দিয়ে পাটুরিয়া ঘাটে আসার পর মানুষ খোলা ট্রাক, পিকআপভ্যান, মোটরসাইকেল, রিকশা, ভ্যান, প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজি-চালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশায় অতিরিক্ত ভাড়া দিয়ে কর্মস্থলে ফিরছেন।

একইভাবে পাবনার কাজিরহাট থেকে ফেরিতে যমুনা পাড়ি দিয়ে আরিচা ঘাটে এসে নানা উপায়ে ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে ঢাকায় ফিরছেন মানুষ। এ সময় পুলিশ ও ম্যাজিস্ট্রেটদের ঘাটে ও মহাসড়কে দায়িত্ব পালন করতে দেখা গেছে।

পাটুরিয়া ঘাটে অপেক্ষমাণ ফরিদপুরের আলফাডাঙ্গা এলাকার হালিমা বলেন, আমি সাভারের একটি পোশাক কারখানায় কাজ করি। কারখানা থেকে ফোন দিয়েছে। তাই সেখানে যাচ্ছি। পাটুরিয়া ঘাটে গাড়ি জন্য দাঁড়িয়ে আছি। ভাড়া বেশি চায়।

আরিচা ঘাটে পাবনার আলীম খান হোসেন বলেন, ‘আমি ঢাকার আশুলিয়ার একটি পোশাক কারখানায় কাজ করি। ঈদের ছুটিতে বাড়ি গিয়েছিলাম। হঠাৎ কারখানা চালু হওয়ায় বিপদে পড়েছি। অনেক কষ্ট করে অতিরিক্ত ভাড়া দিয়ে ভেঙে ভেঙে ফিরতে হচ্ছে। আমাদের ভোগান্তির শেষ নাই। মনে হয় আমারা মানুষের কাতারেই পরি না। এ মাসে যা বেতন পাবো তাতো প্রায় পথেই শেষ হয়ে যাচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) মো: জিল্লুর রহমান বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী জরুরি পণ্যবাহী পরিবহন, রোগী ও লাশবাহী গাড়ি পার করার জন্য পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৬টির মধ্যে ১৪টি ফেরি চালু রাখা হয়েছে। এছাড়া, আরিচা-কাজিরহাট নৌপথে চালু রয়েছে তিনটি ফেরি।’

যাত্রী ও ব্যক্তিগত গাড়ির কিছুটা চাপ রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, ‘এ কারণে ফেরিতে জরুরি পণ্যবাহী পরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি ও যাত্রীরা জোড় করেই উঠেছেন।’



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)