২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাঁচপুরে বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ

কাঁচপুরে বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ - ছবি- নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের কাঁচপুরে বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে এ্যাস্কায়ার গার্মেন্ট শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত কারখানার প্রধান ফটকের সামনে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

অবরোধ ও বিক্ষোভ চলাকালে ঢাকা-সিলেট মহাসড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় ওই সড়কে আটকা পড়া বিভিন্ন যানবাহনের যাত্রীরা সীমাহীন ভোগান্তিতে পড়েন।

জানা গেছে, কাঁচপুর শিল্প পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে গেলে ইটপাটকেল নিক্ষেভ করেন শ্রমিকরা। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। পরে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খ-অঞ্চল) শেখ বিল্লাল হোসেন ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের নিয়মিত বেতন পরিশোধের আশ্বাস দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

প্রত্যক্ষদশীরা জানায়, কাঁচপুর শিল্প এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের পাশে এ্যাস্কায়ার গার্মেন্ট ও কাঁচপুর বিসিক শিল্প নগরীতে এ গার্মেন্টের আরো দু’টি শাখার প্রায় আট হাজার শ্রমিক একত্রিত হয়ে সঠিক সময়ে বেতনের দাবিতে মহাসড়ককে অবস্থান নেয়। এ সময় শ্রমিকরা বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করতে থাকে।

শ্রমিকরা জানান, দীর্ঘ দিন ধরে মালিক কর্তৃপক্ষ প্রতি মাসের ২৫ তারিখ থেকে পরের মাসের ১ তারিখের মধ্যে বেতন পরিশোধের কথা থাকলেও তা কার্যকর করা হয় না। তা বিলম্ব করে ১৫-২০ তারিখে বেতন পরিশোধ করে থাকেন কর্তৃপক্ষ। ফলে শ্রমিকদের বাড়ি ভাড়া, যাতায়াত ও খাবার খরচে অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে। শ্রমিকদের প্রতি মাসের ১ তারিখের মধ্যে তাদের বেতন পরিশোধের দাবি জানানো হয় এ সময়।

এ্যাস্কয়ার গার্মের্ন্টের শ্রমিক তাসলিমা, শান্তা ও আবু বকর সিদ্দিকের সাথে কথা বলে জানা গেছে, গার্মেন্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে আমাদের বাড়ি ভাড়া, দোকান বাকি ও ছেলে মেয়েদের খরচ চালাতে হিমশিম খেতে হচ্ছে। আমাদের ২৫ তারিখ মাস শেষ হয়। মাস শেষ হওয়ার পাঁচ দিন পর আমাদের বেতন পরিশোধ করতে হবে।

এ্যাস্কায়ার গার্মেন্টের সিনিয়র ম্যানেজার নুরে আলম মুরাদ বলেন, করোনার কারণে গার্মেন্টের অর্থনৈতিক অবস্থা খারাপ যাচ্ছে। ফলে বেতন দিতে একটু বিলম্ব হচ্ছে। শ্রমিকরা আমদের গার্মেন্টেরই অংশ। তারা বিক্ষোভ না করে মালিকপক্ষের সাথে কথা বলতে পারতেন। মালিকের সাথে কথা হয়েছে। রাতের মধ্যেই তাদের বেতন ব্যাংক হিসাবে চলে যাবে।

নারায়ণগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (খ-অঞ্চল) শেখ বিল্লাল হোসেন জানান, মালিকপক্ষের সাথে সভা করেছি। রাতের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দিয়েছে কর্তৃপক্ষ। এ আশ্বাসে শ্রমিকরা অবরোধ তুলে নিয়েছে। যান চলাচল স্বাভাবিক রয়েছে।


আরো সংবাদ



premium cement