২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মাওয়া ঘাটে ব্যক্তিগত গাড়ির দীর্ঘ সারি, যাত্রীদের চাপ কমেছে

মাওয়া ঘাটে ব্যক্তিগত গাড়ির দীর্ঘ সারি, যাত্রীদের চাপ কমেছে - ছবি- নয়া দিগন্ত

সপ্তাহ শেষে মুন্সীগঞ্জের মাওয়া ঘাটে ঈদে ঘরমুখো মানুষের চাপ কমেছে। তবে ঈদের আগের দিন বৃহস্পতিবার সকাল থেকে ফেরিঘাটে বেড়েছে ব্যক্তিগত গাড়ির সংখ্যা।

সরেজমিনে দেখা গেছে, ঈদযাত্রার সপ্তম দিন বৃহস্পতিবার দুপুর ১টার পর থেকে মাওয়া-শিমুলিয়া ঘাটে যাত্রীদের চাপ কমতে শুরু করেছে। তবে সকালে পদ্মা পার হওয়ার জন্য ঘাটে যাত্রীদের ভিড় ছিল। পাশাপাশি এ দিন সকাল থেকে ব্যক্তিগত গাড়ির সংখ্যা অন্য দিনের চেয়ে বেড়েছে। ফলে মাওয়া ঘাটে এখন আর যাত্রীর চাপ না থাকলেও পারাপারের জন্য ব্যক্তিগত গাড়ির দীর্ঘ সারি তৈরি হয়েছে। তা ছাড়া পণ্যবাহী কিছু গাড়িও রয়েছে পারাপারের অপেক্ষায়।

ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, মাওয়া-শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ১৬টি ফেরিই চলছে। ঘাটে এখন ঘরমুখো মানুষের চাপ একদম কমে গেছে। ফলে গাড়ির চাপ থাকলেও তা সন্ধ্যার মধ্যে স্বাভাবিক পর্যায়ে চলে আসবে বলে তাদের বিশ্বাস।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ১টার পর থেকে যে লোকজন আসছে সাথে সাথে ফেরিতে উঠে যাচ্ছে। একইসাথে ফেরিতে ব্যক্তিগত ও পণ্যবাহী গাড়িও পার হচ্ছে।

ঈদকে সামনে রেখে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া ঘাটে গত কয়েক দিন ঘরমুখো মানুষের একরকম স্রোত তৈরি হয়েছিল। দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকায় মানুষ বিভিন্নভাবে মাওয়া ঘাটে এসে জড়ো হচ্ছিল ফেরিতে পদ্মা পার হতে। এদের মধ্যে পাঁচজন পদদলিত হয়ে বুধবার মারা যায়। তবে বৃহস্পতিবার আগের দিনের দৃশ্য নেই। যাত্রীদের চাপ অনেক কমে গেছে। সকালে কিছুটা চাপ থাকলেও বেলা বাড়ার সাথে সাথে চাপ কমতে শুরু করে। যা দুপুর ১টার পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) মাওয়া-শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ ফয়সাল জানান, ১৬টি ফেরিই চলছে। ঘাটে বুধবারের চেয়েয় যাত্রী কম। তবে পারাপারের অপেক্ষায় প্রায় আড়াই শ’ ছোট বড় যান আছে। ফেরিতে যান লোড করতে সময় বেশি লাগছে। সন্ধ্যার মধ্যে যানবাহনের এই সারি কমে যাবে বলে তার ধারণা।

মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবির জানান, ট্রলার চলাচল বন্ধ আছে। তবে পুলিশের চোখ এড়িয়ে কিছু ট্রলার চলতে পারে। যেগুলো পদ্মা পার হয়ে মাঝিকান্দি ঘাটের দিকে যায়। এ ছাড়াও অনেকে ট্রলারে করে ফেরিতে ওঠার চেষ্টা করে। আইনশৃঙ্খলা বাহিনী সর্বাত্মক চেষ্টা করছে নতুন করে সব ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে।


আরো সংবাদ



premium cement