২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বেতন-বোনাসের দাবিতে গাজীপুরে শ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ

গাজীপুরে শ্রমিকদের সড়ক অবরোধ ও বিক্ষোভ - ছবি নয়া দিগন্ত

গাজীপুরে বেতন, ভাতা ও বোনাসের দাবিতে পোশাককারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। বুধবার বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-গাজীপুর সড়ক প্রায় আড়াই ঘন্টা অবরোধ করে রেখেছে।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, গাজীপুর মহানগরীর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সামনে লক্ষীপুরা এলাকাস্থিত স্টাইল ক্র্যাফ্টের পোশাক কারখানার শ্রমিকরা গত কয়েক দিন ধরে তাদের পাওনা এপ্রিল মাসের বেতন, ভাতা ও বোনাস পরিশোধের দাবি জানিয়ে আসছিল। কর্তৃপক্ষ আশ্বাস দিয়েও তা পরিশোধ করেনি। একপর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে তাদের পাওনা পরিশোধের তারিখ মঙ্গলবার নির্ধারণ করা হয়। কিন্তু এদিন আংশিক শ্রমিকদের পাওনা পরিশোধ করা হয়। বেতন-বোনাস না পেয়ে অন্য শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে ও বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে নানা অজুহাত দেখিয়ে গোপনে কারখানা ত্যাগ করে কর্মকর্তা ও মালিক পক্ষের লোকজন।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর সমীর চন্দ্র সূত্রধর ও স্থানীয়রা জানান, বুধবার সকাল থেকে শ্রমিকরা কারখানায় এসে অবস্থান নিয়ে তাদের পাওনার দাবিতে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর পর্যন্ত কারখানার সামনে অবস্থান করে। একপর্যায়ে তারা কর্তৃপক্ষের সাড়া না পেয়ে কারখানার সামনে ঢাকা-গাজীপুর সড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। ঈদের আগে অবরোধের কারণে সড়কের উভয়দিকে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশ চেষ্টা করে। একপর্যায়ে পুলিশের মধ্যস্থতায় আলোচনা শেষে আজকের (বুধবার) মধ্যে শ্রমিকদের পাওনাদি পরিশোধের আশ্বাস দেন কারখানার মালিক। শ্রমিকরা তা মেনে নিয়ে দুপুর ২টার দিকে সড়কের অবরোধ প্রত্যাহার করে এবং কারখানার ভেতরে গিয়ে অবস্থান নেয়। প্রায় আড়াই ঘণ্টা পরে অবরোধ তুলে নিলে ওই সড়কে যান চলাচল শুরু হয়। সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকরা কারখানার ভেতরে তাদের পাওনার জন্য অবস্থান করছিল। এ কারখানায় তিন হাজার শ্রমিক কাজ করে।


আরো সংবাদ



premium cement