২৮ ফেব্রুয়ারি ২০২১
`

ভাষা শিক্ষার মাধ্যমে আল্লাহর মাহাত্ম্য বোঝা যায় : অধ্যক্ষ যাইনুল আবেদীন

ভাষা শিক্ষার মাধ্যমে আল্লাহর মাহাত্ম্য বোঝা যায় : অধ্যক্ষ যাইনুল আবেদীন - ছবি : নয়া দিগন্ত

তা’মীরুল মিল্লাত ট্রাস্ট্রের সেক্রেটারি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন বলেছেন, প্রতিটি ভাষাই মহান আল্লাহর নিয়ামত। ভাষা শিক্ষার মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আ’লামিনের মাহাত্ম্য বোঝা যায়। আল্লাহ ও রাসূল স:-কে চেনার জন্য ও কুরআনের ভাষা বোঝার জন্য প্রত্যেক মুমিনের উচিত আরবি ভাষা শিক্ষা করা। পাশাপাশি দ্বীনের দাওয়াত নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিচরণের জন্য প্রত্যেক ব্যক্তিকে ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে।

রোববার টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা বালিকা শাখায় আলিম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শিক্ষা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মো: মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, বালিকা শাখার ইনচার্জ মোসা: সুমাইয়া ইয়াসমিন ও মাদরাসার ইংরেজি বিষয়ের প্রভাষক মো: ইসহাক আলী।

মাওলানা যাইনুল আবেদীন আরো বলেন, মহান আল্লাহ যে উদ্দেশে মানুষ সৃষ্টি করেছেন আমরা ওই উদ্দেশ্য থেকে অনেক দূরে সরে গেছি। আমাদের উচিত ছিল আখিরাত নিয়ে ব্যস্ত থাকা, কিন্তু আমরা দুনিয়া নিয়ে পেরেশান হয়ে পড়েছি। যারা দুনিয়া নিয়ে পেরেশান থাকবে তারা আখিরাতে পিছপা হবে, আর যারা দুনিয়ায় আখিরাত নিয়ে পেরেশান থাকবে মহান আল্লাহ তাদেরকে আখিরাতে পুরস্কৃত করবেন।

তিনি আরো বলেন, মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে দুনিয়া ও আখিরাতের কল্যাণ কামনায় তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা প্রতিষ্ঠা হয়েছে। ওই লক্ষে তা’মীরুল মিল্লাত মাদরাসা জাতি পুর্নগঠনের লক্ষে কাজ করছে। দ্বীনের প্রচার ও প্রসারের লক্ষে আরবি ভাষার পাশাপাশি শিক্ষার্থীদেরকে ইংরেজি ভাষায় পারদর্শী করতে ইতোমধ্যে আলাদা ভাষা প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে। ভাষা শিক্ষা কোর্স আরো ব্যাপকভাবে পরিচালনা করতে মাদরাসা ক্যাম্পাসে আলাদা ভাষা শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য পৃথক ভবন তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।



আরো সংবাদ


সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষাকে বহুমাত্রিক করতে কাজ করছে : প্রধানমন্ত্রী পাঁচ বছর পর দেশে সিনেমা হলের সংখ্যা দ্বিগুণ হবে : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচন : বিএনপির এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ জাতিসঙ্ঘে মিয়ানমারের দূতকে বরখাস্ত সামরিক বাহিনীর, আত্মগোপনে পরিবার মহেশপুর পৌরসভা নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন নেশার টাকা না পেয়ে মাকে খুন পৌরসভা নির্বাচন : নান্দাইলে তিন কাউন্সিলর প্রার্থীসহ আটক ৪ ছাত্রদল-পুলিশ সংঘর্ষ : সাংগঠনিক সম্পাদকসহ অর্ধশত ছাত্রদল নেতা আহত মাওলানা জসিমের উপর হামলা : তদন্ত থেমে গেলে আন্দোলনের হুমকি হেফাজতের সেনাপ্রধানের পদচ্যুতির আদেশে স্বাক্ষরে অস্বীকৃতি আর্মেনিয়ার প্রেসিডেন্টের স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ চেয়ে সুপ্রিম কোর্টের শতাধিক আইনজীবীর রিট

সকল