২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মসজিদে বিস্ফোরণে তিতাস, বিদ্যুৎ ও কমিটির গাফিলতি রয়েছে

জেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদন দাখিল
প্রতিবেদন হস্তান্তর করছেন কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববি। - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের পশ্চিম তল্লার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের তদন্ত কমিটি চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে।

বৃহস্পতিবার বিকাল ৫টায় জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের কাছে ৪০ পৃষ্ঠার চূড়ান্ত দাখিল করেন তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববি।

বৈদ্যুতিক স্পার্ক থেকে উৎসারিত আগুন ও তিতাসের পাইপ লাইনের লিকেজ থেকে মসজিদের অভ্যন্তরে জমা হওয়া গ্যাসের কারণে এ ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তদন্তে এমনটা পেয়েছেন বলে জানিয়েছেন তদন্ত কমিটির প্রধান খাদিজা তাহেরা ববি।

এছাড়া মসজিদ নির্মাণ ও বৈদ্যুতিক সংযোগের বিষয়ে মসজিদ পরিচালনা কমিটির গাফিলতি রয়েছে বলেও উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

ভয়াবহ এই বিস্ফোরণের জন্য তিতাস গ্যাস কর্তৃপক্ষ, বিদ্যুৎ অফিস (ডিপিডিসি), মসজিদ কমিটিকে দায়ী করা হয়েছে।

৪০ পৃষ্ঠার এই প্রতিবেদনে কয়েকটি পরামর্শ দেয়া হয়েছে।

প্রতিবেদন দাখিলের পর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববি বলেন, বৈদ্যুতিক স্পার্ক ও মসজিদে জমা হওয়া গ্যাস থেকেই এ বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণের ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতি পেয়েছি। সবই উল্লেখ রয়েছে প্রতিবেদনে। আগামীতে এরকম দুর্ঘটনা এড়াতে কয়েকটি পরামর্শ দেয়া হয়েছে।

তিনি বলেন, আমরা তদন্ত প্রতিবেদনে তিতাস, বিদ্যুৎ ও মসজিদ কমিটির গাফলতি উল্লেখ করেছি। কেননা, আমরা তদন্তে জানতে পেরেছি, মসজিদের ভিতরে গ্যাসের উপস্থিতি ছিলো সেখান থেকে বৈদ্যুতিক স্পার্কের মাধ্যমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।


আরো সংবাদ



premium cement
‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা

সকল