১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ছাদ কৃষিতে সফল দম্পতি

ছাদ কৃষিতে সফল দম্পতি এম এ ওয়াদুদ ও তার স্ত্রী শিলা আক্তার - ছবি : নয়া দিগন্ত

বর্তমান কৃষিতে ছাদ কৃষি একটি পরিচিত নাম ও লাভজনক প্রকল্প। সময়ের সাথে পাল্লা দিয়ে কৃষি কাজে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের দেশে ছাদ কৃষি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এক সময়ে কেবল ছাদের সৌন্দর্য বর্ধনের জন্য ছাদে কেবল ফুল গাছ লাগানো হতো। এখন ফুলের মধ্যে সীমাবদ্ধ নেই ছাদ কৃষি, ছাদে উৎপাদিত হচ্ছে প্রয়োজনীয় শাকসবজি ও ফলমূল। ছাদে উৎপাদিত ফসল নিজেদের চাহিদা মিটিয়ে বিক্রি করতে পারছেন অনেকে। দেশের অথনীতিতেও কমবেশি ভূমিকা রাখছে এই ছাদ কৃষি। রাজধানী ঢাকায় ছাদ কৃষি শুরু হলেও এখন রাজধানীর সীমানা পেরিয়ে গ্রামের মানুষও ছাদে গাছ লাগানের প্রতি ঝুঁকছেন। ছাদ কৃষিতে অনেকেই সফলতার মুখ দেখছেন।

ঢাকার দোহার উপজেলার ইকরাশী এলাকার এম এ ওয়াদুদ ও তার স্ত্রী শিলা আক্তার এই দম্পতি ছাদ কৃষি করে ইতোমধ্যেই সফলতার মুখ দেখেছেন। বাড়ির ছাদে উৎপাদিত হচ্ছে সবজি ও নানা ধরনের ফুল-ফল। এখন তাদের দেখাদেখি অনেকেই উদ্বুদ্ধ হচ্ছে।

জানা গেছে, ২০১৮ সালে ইকরাশী এলাকার এম এ ওয়াদুদ মিয়া তার মেয়ের জন্মদিনে একটি আম গাছ উপহার দেন। গাছটি ছাদে রোপনের মাধ্যমে যাত্রা শুরু হয় ছাদ কৃষির। এম এ ওয়াদুদ পেশায় রেষ্টুরেন্ট ব্যবসায়ী হওয়ার তার স্ত্রী শিলা আক্তার গাছের পরিচর্যা শুরু করেন। একটি আম গাছ রোপনের পর ছয় মাসের মধ্যেই ছাদে স্থান আরো কয়েক প্রজাতির গাছ লাগানো হয়। গাছগুলো দিনে দিনে শোভা বর্ধনের পাশাপাশি ফুল ফলে ভরে উঠায় আগ্রহ বাড়তে থাকে ছাদ কৃষিতে। দীর্ঘ সময় বাড়ির ছাদ অব্যবহৃত অবস্থায় পড়ে থাকলেও এখন এই দম্পতির ছাদে চাষ হচ্ছে মরিচ, বেগুন, বরবটি, ঝিঙা, ধুন্দল, পেঁপে, শিম, লাউ, কলা, আখ, কমলা, মাল্টা, লেবু, জামরুল, কদবেল, বড়ই, আপেল, বিলম্ব, আম, পেয়ারা, তেতুল, জলপাই, আলু বুখারা, সফেদা, ড্রাগন, জামরুল, লিচু, ঘৃত কুমারী,নাশপতি, মালভেরি ইত্যাদি।

নিয়মিত পরিচর্যা করায় অল্প সময়ের মধ্যেই গাছগুলো ফল দিয়ে শুরু করে। নিজেদের প্রয়োজনীয় সবজি ছাদে রোপনকৃত গাছ থেকে সংগ্রহ হয়ে থাকেন তারা। ছাদ কৃষির গাছগুলো সাধারণত টবের মধ্যে লাগানো ও বড় হয়ে থাকে। মাটি, সার ও প্রয়োজনীয় কীটনাশক সরবরাহ উপজেলা কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী করে থাকেন তারা। যে কারণে এখনো পর্যন্ত কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়নি। প্রতিদিন ভোরবেলা গাছগুলোকে পরিচর্যা করে থাকেন। টবের গাছগুলো সতেজ রাখতে পানি ও রোদ দরকার বলে জানান তারা। পোকার আক্রমণ হলে কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী জৈব পদ্ধতিতে তা দমন করেন। তবে মাটির গুণাগুণ পরীক্ষা করে নিতে পারলে ফসল বেশি পাওয়া যায় বলে জানায় এই দম্পতি।

এ বিষয়ে এম এ ওয়াদুদ জানান, নিজে পরিশ্রম করে যে কোনো ফসল উৎপন্ন করা গর্বের। মাননীয় প্রধানমন্ত্রী পরিবেশ রক্ষার জন্য নানা উদ্যোগ করেছেন। আমরাও আমাদের পরিবেশকে সুন্দর রাখতে বাড়ির ছাদ কৃষি কাজের মাধ্যমে সবাইকে উদ্ধুদ্ধ হয়েছি। আগামীতে ছাদ কৃষিতে আরো সফলতা কীভাবে পাওয়া যায় সেজন্য ব্যবস্থা গ্রহণ করে ব্যপ্তি বাড়ানো হবে।

শিলা আক্তার জানান, সাংসারিক কাজকর্ম করার পর যে সময় পাই তা গাছের পরিচর্যা করার জন্য যথেষ্ট। অবসর সময়টুকু খুব ভালোভাবেই কাটে এবং মানসিক প্রশান্তি বাড়ে।

দোহার উপজেলা কৃষি কর্মকর্তা মামুন ইয়াকুব জানান, ছাদে যে কেউ ইচ্ছা করলেই বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারেন। এ জন্য উপজেলা কৃষি অফিস সব ধরণের সহযোগিতা করবে।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল