২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সোনারগাঁওয়ে চামড়ার কোনো চাহিদা নেই, ১০ টাকায় ছাগল ও ২শ’ টাকায় গরুর চামড়া বিক্রি

সোনারগাঁওয়ে ১০ টাকায় ছাগল ও ২শ’ টাকায় গরুর চামড়া বিক্রি - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁও ১০-২০ টাকা দরে প্রতিটি ছাগলের চামড়া ও ২০০ টাকা দরে গরুর চামড়া বিক্রি হয়েছে। ঈদের দিন ও ঈদের পরের দিন রোববার এ দরে কোরবানির গরু ও ছাগলের চামড়া গ্রামে গ্রামে ঘুরে কিনতে দেখা যায় ফড়িয়াদের।

সোনারগাঁও  পৌরসভার কৃষ্ণপুরা গ্রামের বসু বিশ্বাস জানান, চাহিদা না থাকায় ছাগলের প্রতিটি চামড়া ১০-২০ টাকা দরে কিনেছি। এ দামে চামড়া কিনে স্থানীয় আড়তে বিক্রি করব। পরিবহন খরচ বাদ দিয়ে একটি ছাগলের চামড়ায় দুই টাকা লাভের আশা তাদের। এছাড়া প্রতিটি গরুর চামড়া কিনেছি ২শ’ টাকা দরে। একটি গরুর চামড়ায় সর্বোচ্চ ৫০ টাকা লাভ হতে পারে।

তিনি আরো জানান, গত বছর ব্যবসায় অনেক লোকসান হয়েছে। সেজন্য এবার অনেক চিন্তা করে চামড়া কিনলাম। বাজার খারাপ হলে এগুলো লবন দিয়ে প্রসেস করে বিক্রি করব।

জানা গেছে, সোনারগাঁওয়ে মোগরাপাড়ার কাবিলগঞ্জ, বৈদ্যেরবাজার, পৌরসভার কৃষ্ণপুরা ও বারদী এলাকায় উপজেলার সকল চামড়া কিনে সেখানে রাখা হয়। সেজন্য তারা বিভিন্ন মাদ্রাসা ও ফড়িয়াদের কাছ থেকে পাইকারী দরে চামড়া ক্রয় করে থাকেন। চামড়ার আকার বুঝে তারা দাম নির্ধারণ করেন। সেগুলো শ্রমিক ও গাড়ীর দিয়ে নির্দিষ্ট স্থানে এনে জমা রাখা হয়। পরে চাহিদা অনুযায়ী ট্যানারি মালিকেদের কাছে বিক্রি করে দেয়া দেন।

পৌরসভার ইছাপাড়া গ্রামের লিটন মিয়া জানান, চামড়ার কোনো চাহিদা নেই। কোরবানির পশুর চামড়া কেউ কিনতে চায় না। অবশেষে স্থানীয় মাদ্রাসায় বিনামুল্যে বিতরণ করে দিয়েছি। আমার মতো আরো অনেকে এই কাজটি করেছেন।


আরো সংবাদ



premium cement