২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মানিকগঞ্জে যমুনার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত

মানিকগঞ্জে যমুনার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত - ছবি : নয়া দিগন্ত

পদ্মা-যমুনা নদীতে পানি বৃদ্ধির ফলে মানিকগঞ্জে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বৃহস্পতিবার সকালে জেলার পানির স্তর পরিমাপক মো: ফারুক আহম্মেদ বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় শিবালয়ের আরিচা পয়েন্টে ৩০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে জেলার শিবালয়, দৌলতপুর ও ঘিওর উপজেলার বিভিন্ন নদ-নদী ও খাল-বিলে দ্রুত পানি প্রবেশ করছে। এসব এলাকার নিম্নাঞ্চলের বাড়িঘর এবং ফসলি জমিও তলিয়ে যাচ্ছে। বন্যাকবলিত এলাকা সমূহে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সঙ্কট।

মানিকগঞ্জের দৌলতপুর, শিবালয়, হরিরামপুর ও ঘিওর উপজেলার নিম্নাঞ্চল এলাকাগুলোতে গৃহপালিত পশু নিয়ে বিপাকে পড়েছেন এসব অঞ্চলের মানুষ।

দৌলতপুর উপজেলার জিয়নপুর গ্রামের বন্যাকবলিত খুশিবহন রাজবংশী বলেন, এমনিতেই করোনার কারণে আয়-রোজগার সব বন্ধ হয়ে গেছে এরমধ্যে আবার বন্যা। বন্যার পানিতে হাটবাজার, রাস্তাঘাট সব তলিয়ে গেছে। গরু-ছাগল নিয়ে খুব কষ্টে আছি।

জিয়নপুর ইউপি ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মো: সোনা মিয়া বলেন, গত তিনদিনে পানি বৃদ্ধির কারণে এই এলাকার ৬০ শতাংশ বাড়িতে এরমধ্যে পানি উঠেছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় পানিবন্দী হয়েছে প্রায় ১০ হাজার মানুষ। এসব মানুষদের জন্য এখন পর্যন্ত কোনো খাদ্যের বরাদ্দ আসেনি। তিনি সরকারের কাছে এসব বানভাসি মানুষের জন্য খাদ্য বরাদ্দের দাবি জানান।

মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শাহজাহান আলী বিশ্বাস বলেন, মানিকগঞ্জের প্রায় সাড়ে চার হাজার হেক্টর জমির বিভিন্ন ফসল এখন পানির নিচে। পানি বাড়তে থাকলে আরো এলাকার ফসলি জমি তলিয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

সকল