১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মেঘনার অব্যাহত ভাঙ্গন ৩০ বসত ঘর নদীগর্ভে বিলীন

মেঘনার অব্যাহত ভাঙ্গন ৩০ বসত ঘর নদীগর্ভে বিলীন - নয়া দিগন্ত

নরসিংদীর রায়পুরা উপজেলার চাঁনপুর ইউনিয়নের কালিকাপুর ও ইমামদি কান্দিতে নতুন করে মেঘনা নদীর ভাঙ্গন দেখা দিয়েছে। বুধবার সন্ধ্যা ৭ টা থেকে কয়েক ঘন্টার ব্যবধানে দুই গ্রামের প্রায় ৩০ টি পরিবারের ভিটামাটি নদী গর্ভে বিলীন হয়ে নিঃশ্ব হয়ে পড়েছেন তারা। বৃহস্পতিবার দুপুরে এ ভাঙ্গন কবলিত পরিবারের গুলোর মাঝে শুকনো খাবার চিড়া, মুড়ি ও ঘুর বিতরণ করেছেন চাঁনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোমেন সরকার।

চাঁনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোমেন সরকার জানান, কয়েক বছর ধরে অব্যাহত মেঘনার ভাঙ্গনে ইমামদি কান্দি ও কালিকাপুরে প্রায় ৫শ’ পরিবারের বসত ভিটা নদীগর্ভে বিলীন হয়ে পড়েছে। এদের অনেকেই ঠাঁই নিয়েছে নদীর ওপারের খাস জমিতে। আবার অনেকেই জীবিকার সন্ধানে দেশের বিভিন্ন শহর গুলোতে কাজকর্ম করে কোন রকম জীনযাপন করছেন। খাস জমিতে স্থায়ী ভাবে বসবাসের জন্য বন্দোবস্ত দেয়ার জন্যে সংস্লিস্ট কর্তৃপক্ষের নিকট জোড় দাবী জানান তিনি।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. বোরহান উদ্দিন বলেন, ক্ষতিগ্রস্থ পরিবারের গুলোর তালিকা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংস্লিস্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে। এছাড়াও গৃহহীনদের জন্য খাস জায়গা বন্দোবস্ত করা হবে।

উলেখ্য, মেঘনার অব্যাহত ভাঙ্গনে বিগত বছরগুলোতে কয়েক শত বিঘা ফসলি জমিসহ ৫ শতাধীক বসত বাড়ী মেঘনা নদীতে বিলীন হয়ে ভূমিহীন সাধারণ ক্ষতিগ্রস্থ মানুষ মেঘনার চর খাস জমিতে বসবাস করছে। রায়পুরা সীমানা চানপুর ইউনিয়নের সাধারণ মানুষ মেঘনার দুপাশে বসবাস করে। মেঘনা পাড়ের মানুষের নিরাপত্তায় প্রয়োজনীয় সহযোগীতা চেয়েছে এলাকাবাসী।


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল