২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পদ্মার পানিতে ডুবে গেছে শিবচরের ৪ ইউনিয়নের ফসল

-

হঠাৎ করে পদ্মা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরের শিবচর উপজেলার চরাঞ্চলের ৪টি ইউনিয়নে বন্যা হয়েছে। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। চলতি বর্ষা মৌসুমের শুরুতেই পানিতে তলিয়ে গেছে পুরো চরাঞ্চলের ধান, পাট, বাদাম ও সবজি চাষের ফসলি জমি। এতে চরম বিপাকে পড়েছেন স্থানীয় কৃষকরা। ক্ষতিগ্রস্ত এসব কৃষকের তালিকা করে সরকারি সহায়তার আশ্বাস দিয়েছে শিবচর উপজেলা প্রশাসন ও মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর।

এলাকার ক্ষতিগ্রস্ত কৃষককরা জানান, চলাতি বর্ষা মৌসুমের শুরুতেই মাদারীপুরের শিবচর উপজেলার পদ্মা নদীর চরাঞ্চল নিয়ে গঠিত বন্দরখোলা, মাদবরেরচর, চরজানাজাত ও কাঁঠালবাড়ী ইউনিয়ন বন্যায় তলিয়ে গেছে। এতে প্রায় ৩ হাজার হেক্টর জমির আমন ও আউস ধান, পাট, বাদাম ও সবজি বিনষ্ট হয়েছে। অতি দ্রুত পানি বৃদ্ধি পাওয়ায় দেরিতে চাষ করা বাদাম ঘরে তুলতে পারেননি চাষিরা। পানিতে তলিয়ে যাওয়ায় অপরিপক্ক পাট কাটতে বাধ্য হচ্ছেন তারা। এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চরাঞ্চলের মানুষ।

মাদারীপুর কৃষি বিভাগের সূত্র মতে, এ চার ইউনিয়নের ২ হাজার ১০ হেক্টর জমির পাট, ১৯৫ হেক্টর জমির আউস ধান, ৫৪ হেক্টর জমির আমন ধান, ১৫ হেক্টর জমির রোপা আমন বীজতলা ও ১৪৪ হেক্টর জমির বিভিন্ন সবজি বন্যার পানিতে তলিয়ে গেছে।

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো: মোয়াজ্জেম হোসেন জানান, অতি দ্রুত ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে সরকারি সহায়তা প্রদান করা হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়াবে সরকার।

এছাড়াও গ্রামীণ রাস্তাঘাট ভেঙে গেছে আকস্মিক এ বর্ষায়। মাদবরচর শেখ জামাল সেতুর অ্যাপ্রোচ সড়কের দুটি স্থান ভেঙে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। অযোগ্য হয়ে পড়েছে যানবাহন চলাচলও। স্থানীয়ভাবে কোনোমতে বালুর বস্তা ফেলে ভাঙনরোধ করেছেন স্থানীয়রা। শিবচর উপজেলা স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) উদ্যোগে রাস্তা সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। পদ্মার পানি বেড়ে ডুবে গেছে শিবচরের ৪ ইউনিয়নের ফসল।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল