২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাজার দাম ১৫ লাখ টাকা!

রাজার দাম ১৫ লাখ টাকা!
রাজার দাম ১৫ লাখ টাকা! - ছবি : নয়া দিগন্ত

ঢাকার দোহার উপজেলায় বিশাল আকৃতির একটি গরুর দাম হাঁকা হয়েছে ১৫ লাখ টাকা। আসন্ন কোরবানির ঈদে এই দামে বিক্রির আশা করছেন গরুটির মালিক। গরুর মালিক উপজেলার চরলটাখোলা গ্রামের আব্দুল সালাম।

কোরবানির জন্য প্রস্তুত বাহ্রমা জাতের গরুটি দেখার জন্য প্রতিদিন বাড়িতে ভিড় করছেন উৎসুক জনতা। গত তিন বছর ধরে গরুটিকে লালন পালন করেছেন আব্দুল সালাম। হালকা লাল রংয়ের গরুটির উচ্চতা প্রায় ৬ ফুট আর ওজন ৯০০ কেজি। তাই কৃষক আব্দুস ছালাম আদর করে গরুটির নাম রেখেছে রাজা।

গরুর মালিক আব্দুস সালাম জানান, গত তিন বছর আগে উন্নত মাংস উৎপাদনকারী জাতের বাহ্রমা গরুর একটি বাছুর নারায়ণগঞ্জ থেকে সংগ্রহ করে লালন পালন শুরু করি। বর্তমানে গরুটি বিশাল দেহের অধিকারী। এবারের ঈদে গরুটিকে দেখে ক্রেতাদের মন ছুয়ে যাবে। দীর্ঘ সময় গরু পালন করতে কখনো মোটাতাজাকরণ ওষুধ বা ইনজেকশন ব্যবহার করা হয়নি। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে স্থানীয় খাবার খৈল, ভূষি ও কাঁচা ঘাস দিয়ে লালন পালন করে আসছি।

আব্দুস সালাম পরম যত্নের সাথেই গরুটি লালন পালন করায় এক রকম মায়া তৈরি হয়েছে। রাজার জন্য বেশ পরিশ্রম করতে হচ্ছে আব্দুল সালামের পরিবারের। থাকার জন্য বানানো হয়েছে আলাদা একটি শেড। ২৪ ঘণ্টাই বৈদ্যুতিক পাখার সু-ব্যবস্থাসহ অন্য সুবিধা দেয়া হয়েছে।

কুরবানির পশু কেনাবেচার ক্ষেত্রে বৃত্তশালীদের টার্গেটে পরিনত হয় বড় আকৃতির পশু। অনেক সময় বেশি দাম দিয়ে পশু কিনে নজরে আসতে চান দেশবাসীর। তাই দাম হাকা হলে কেউ না কেউ এগিয়ে আসে এ ধরনের পশু কিনতে। তবে এবার করোনাভাইরাসের কারণে কুরবানীর পশুর দাম হাকলেও দাম পাওয়া নিয়ে সংশয় রয়েছে। দামী পশু শেষ পর্যন্ত বিক্রি হবে নাকি অবিক্রিত থেকে যাবে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে আরো সপ্তাহ দু’য়েক।

এ বিষয়ে আব্দুস ছালাম বলেন, অনেক যত্ন করে আমি আমার রাজাকে তিন বছর ধরে লালন পালন করে আসছি। গো খাদ্যের বৃদ্ধি অব্যাহত থাকায় অনেক টাকা খরচ হয়ে গেছে গরুটির পেছনে। গরুটিকে বাড়ি থেকেই বিক্রির ইচ্ছা প্রকাশ করেন গরুর মালিক। যেহেতু চারদিকে করোনার মহামারি ছড়িয়ে পড়েছে তাই হাটে গিয়ে বিক্রির তেমন কোনো ইচ্ছা নেই আমার।

তিনি আরো জানান, রাজাকে লালন পালন করার ক্ষেত্রে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আমাকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। ইতোমধ্যে অনেক ক্রেতা গরুটিকে দেখে গেছেন তবে এখনো পর্যন্ত কাঙ্খিত দাম বলেনি। সন্তোষজনক দাম পেলেই ছেড়ে দেবো।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল