২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বন্দরে শত বছরের সবজি চাষিদের উচ্ছেদের অভিযোগ

উত্তর লক্ষণখোলা কৃষি জমি - নয়া দিগন্ত

প্রায় শত বছর ধরে চলে আসছে সবজি চাষ। এখানে চাষ করা সবজি নারায়ণগঞ্জ শহর, বন্দরসহ বিভিন্ন এলাকার বিপুলসংখ্যক মানুষের চাহিদা মেটায়। প্রতিদিন তরতাজা সবজি পায় মানুষ। সবজি চাষ করে জীবকানির্বাহ করে বিপুলসংখ্যক মানুষ। যুগের পর যুগ চলে আসা সে সবজি চাষে হঠাৎ করে বাধা হয়ে দাঁড়িছেয়ে স্থানীয় একটি প্রভাবশালীমহল। শীতলক্ষ্যার তীরে বন্দর উত্তর লক্ষণখোলা এলাকায় সবজি চাষিদের উচ্ছেদের চেষ্টা করছে ওই মহলটি।

ভুক্তভোগী মুক্তিযোদ্ধা আব্দুল মারুফ নয়া দিগন্তকে জানান, প্রায় ১শ’ বছর ধরে তাদের পৈত্রিক সম্পত্তির পয়স্তি হিসেবে নদীর তীরবর্তী সরকারি খাস জমি লিজে নিয়ে সেখানে চাষাবাদ করে আসছে। বংশানুক্রমে এসব জমিতে সবজি চাষাবাদ চলে আসছে। ভোগদখলকারীদের মধ্যে বেশ কয়েকজন মুক্তিযোদ্ধাও রয়েছে। কিন্তু ইদানিং স্থানীয় কাউন্সিলরসহ একটি প্রভাবশালী চক্র নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নাম ব্যবহার করে জোরপূর্বক দখলের পাঁয়তারা করছে।

ভুক্তভোগী নেসার আহমেদ জানান, আমাদের সবজি চাষের জমি দখল করে ইতোমধ্যে সেখানে বালু ভরাটের কাজ শুরু করছে। আমরা তো অসহায় মানুষ। তাদের সাথে কুলিয়ে উঠতে পারি না। তবে আমরা মাননীয় মেয়র, সংসদ সদস্যসহ প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করছি।
ভুক্তভোগীরা আরো জানান, আমরা বাপ-দাদার আমল থেকে এই জমি পয়স্তি হিসেবে ভোগ করে আসছি। আমাদের খাজনা-টেকসইও নিয়মিত পরিশোধ করা আছে। অথচ নানা বাহানায় সিটি কর্পোরেশনের নাম ব্যবহার করে তারা জোর জুলুম চালাচ্ছে। এর আগেও তারা এই জমি দখলের অপচেষ্টায় লিপ্ত ছিল কিন্তু সে সময় মামলা-মোকদ্দমার কারণে তাদের মিশন ব্যার্থ হয়।

তবে এ ব্যাপারে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২৫নং ওয়ার্ড কাউন্সিলর এনায়েত হোসেন জানান, জমির মালিকদের অভিযোগ সঠিক নয়, সিটি কর্পোরেশন বিগত ৭ বছর ধরে লক্ষণখোলা গরুরহাট ইজারা দিয়ে আসছে। বর্ষামওসুমে সেইহাট যেনো পানিতে তলিয়ে না যায় সেজন্য হাটের ওই মাঠ টিভরাটের টেন্ডার দেয় সিটি কর্পোরেশন। ওই টেন্ডারের প্রেক্ষিতে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে তারা ২৫ মে বালু ভরাটের কাজ উপলক্ষে সেখানে মিলাদ পড়ায়, এর বেশি কিছু নয়।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল