১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যমুনায় ভাঙন শুরু, শঙ্কা বাড়ছে তীরের জনপদে

-

আমফান ও গত কয়েকদিনের প্রবল বৃষ্টিতে যমুনায় ভাঙন শুরু হয়েছে। পদ্মা ও যমুনা মিলনস্থল পাটুরিয়া ও আরিচা ঘাটের গুরুত্বপূর্ণ বেশ কিছু অংশ ইতোমধ্যে নদীতে ভেঙে গেছে। এদিকে ভাঙনের ভয়ে স্থানীয়রা শঙ্কায় দিন কাটাচ্ছেন। পানি উন্নয়ন বোর্ড বলছে ভাঙন ঠেকাতে ইতোমধ্যে কাজ শুরু করেছে তারা।

জানা যায়, আরিচা ঘাটে ভাঙন ঠেকাতে প্রাথমিক ভাবে প্রায় ৬০ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদিক বুধবার সকালে পাটুরিয়া ঘাটের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন। পরিদর্শন কালে ভাঙন রোধে প্রকৌশল বিভাগকে তাৎক্ষণিক কাজ করার নির্দেশ দেন তিনি।

সরেজমিনে দেখা যায়, আমফানের প্রভাবে পদ্মার পূর্ব পাড়ে পাটুরিয়া ফেরি ঘাট এলাকায় ব্যাপক ভাঙন ধরেছে। ইতোমধ্যে পাটুরিয়ার ৩, ৪ ও ৫ নং ফেরি ঘাট বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, যমুনা তীরের আরিচার উত্তরের নিহালপুর থেকে দক্ষিনের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন ধরেছে। এতে স্থানীয়দের মাঝে আতঙ্ক সৃস্টি হয়েছে।

জানা যায়, আরিচা ঘাটের কাছে ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড চলতি মৌসুমে মোটা টাকা ব্যয়ে ড্রেজিং করেছিল। কিন্তু তাতে কোনো ভালো ফল দেখা যাচ্ছে না। নদী ভাঙন আগের মতই তীব্র আকার ধারণ করেছে।

বিআইডব্লিউটিএ অঞ্চলিক নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান জানান, সংস্থার চেয়ারম্যান ও চিফ ইঞ্জিনিয়ার মহোদয়ের তাৎক্ষণিক নির্দেশ মোতাবেক জরুরি ভিত্তিতে পাটুরিয়া ঘাট এলাকায় জিও ব্যাগ ফেলার কাজ শুরু করা হয়েছে। আবহাওয়া ঠিক থাকলে আগামী দুই সপ্তাহের মধ্যে ভাঙন রোধ সম্ভব হবে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড মানিকগঞ্জ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন বলেন, যমুনা তীরবর্তী আরিচা এলাকায় ভাঙন রোধে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বৃহস্পতিবার সকাল থেকে জিও ব্যাগ প্রকল্পের প্রাথমিক কাজ শুরু হবে। ইতোমধ্যে প্রকল্পের গতি ও পরিধি বাড়ানোর জন্য অতিরিক্ত বরাদ্ধের আবেদন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার

সকল