২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বিসিকের ঋণ আদায় ৩ মাস স্থগিত : সহায়তা পাবে পণ্য সংক্রান্ত শিল্প

-

খাদ্য ও চিকিৎসা সামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহের সাথে জড়িত শিল্প প্রতিষ্ঠানসমূহকে সার্বিক সহযোগিতা প্রদান করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। স্থানীয় প্রশাসনের সাথে সার্বিক সমন্বয় বজায় রেখে এ বিষয়ে কাজ করার জন্য বিসিকের সব শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও শিল্পনগরী কর্মকর্তাগণকে নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এ করপোরেশন। ১১ এপ্রিল শনিবার বিসিক এ সংক্রান্ত এক অফিস আদেশে এই নির্দেশনা দেয়া হয়।

করোনা সংক্রমণ প্রতিরোধ ও প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ৩১ দফা নির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে এই নির্দেশনা দেয়া হয়।

এদিকে, বিসিক নিজস্ব তহবিল (বিনিত) ঋণ কর্মসূচির আওতায় ঋণ আদায় কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করেছে বিসিক। গতকাল এ সংক্রান্ত আরেকটি অফিস আদেশ জারি করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃপক্ষ। কোভিড-১৯ প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবেলায় উদ্যোক্তাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার স্বার্থে বিসিক এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

উল্লেখ্য, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাগণকে ঋণ সুবিধা প্রদান করতে বিসিকের নিজস্ব তহবিল থেকে ২০১৫-২০১৬ অর্থ বছরে ১৫ কোটি টাকা ঋণ দেয়ার মাধ্যমে কার্যক্রম শুরু হয়। বর্তমানে ক্রমপুঞ্জিভুত বিতরণকৃত ঋণের পরিমাণ ৩৩ কোটি টাকা এবং ঋণ আদায়ের হার ৯৬ শতাংশ।

এর আগে গতকাল আরেকটি অফিস আদেশে বিসিক শিল্পনগরীসমূহে স্থাপিত শিল্প কারখানাসমূহের সব ধরণের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়।

বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারী আকারে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে দেশে শিল্পায়নের ধারাকে গতিশীল রাখতে এ সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

সকল