৩০ মে ২০২০

গাজীপুরে মালগাড়ির বগি লাইনচ্যুত, ৭ ঘন্টা পর উদ্ধার

গাজীপুরে মালগাড়ির বগি লাইনচ্যুত, ৭ ঘন্টা পর উদ্ধার - ছবি: নয়া দিগন্ত

গাজীপুরে শুক্রবার সকালে খাদ্যবাহী মালগাড়ির বগি লাইন চ্যুত হয়ে দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের সাথে রাজধানীর সকল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়াও জেলা শহরের কেন্দ্রস্থল জয়দেবপুরের ভাওয়াল রাজবাড়ি সড়কের রেলক্রসিংটি আটকে যায়। এতে গুরুত্বপূর্ণ ওই পথে যানবাহন চলাচল ও বন্ধ  থাকে। খবর পেয়ে দুপুরে ঢাকার কমলাপুর থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে এসে বিকাল ৫টার দিকে লাইনচ্যুত বগিগুলো উদ্ধার করা হয়।

রেলওয়ের জয়দেবপুর জংশন স্টেশনের মাস্টার মো: শাহজাহান জানান, রংপুরের সেতাবগঞ্জ থেকে চাউল নিয়ে মালগাড়িটি ঢাকা যাচ্ছিল। পথে শুক্রবার সকাল ৮টা ২৫ মিনিটের দিকে গাড়িটি জয়দেবপুর জংশন স্টেশনের আউটার সিগন্যাল পার হয়ে প্রধান লাইন (২নম্বর) দিয়ে স্টেশনে প্রবেশ করছিল। এসময় গাজীপুর শহরের ভাওয়াল রাজবাড়ি সড়কের ক্রসিং পয়েন্টে গাড়িটির ইঞ্জিনের পর হতে দ্বিতীয় ও ৮ম বগির (ওয়াগন) চাকা লাইনচ্যুত হয়।

এতে রাজধানীর সাথে রংপুর, রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাট, ময়মনসিংহ ও জামালপুরসহ দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের সকল রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। গাজীপুর জেলা শহরের কেন্দ্রস্থল ভাওয়াল রাজবাড়ি সড়কের ক্রসিং পয়েন্টে এ দূর্ঘটনার কারনে ওই সড়কে যানবাহন চলাচলও বন্ধ হয়ে পড়ে। দূর্ঘটনায় ট্রেনটির বগিগুলোর চাকার স্প্রিং ও কিছু রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ দূর্ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ঢাকায় উদ্ধারকারী ট্রেন দুপুরে ঢাকা থেকে ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করে। বিকাল ৪টার দিকে একটি বগি ও অপরটি বিকাল ৫টার দিকে উদ্ধার করা হয়। 

জয়দেবপুর রেলওয়ে জংশন ফাঁড়ির এসআই মো: আব্দুল মান্নান জানান, এ ক্রসিং এলাকা অতিক্রম করে জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয়, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল, গাজীপুর সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ কার্যালয়, জেলা পোস্ট অফিস এবং সোনালী ব্যাংকের ট্রেজারি শাখা ও ব্যাংক-বীমাসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন অফিস রয়েছে।

এছাড়া ময়মনসিংহ, টাঙ্গাইলসহ পশ্চিাঞ্চলের বিভিন্ন এলাকার গাড়ি পথ সংক্ষিপ্ত করতে ওই ক্রসিং পয়েন্ট ব্যবহার করে পূর্বাঞ্চলের সিলেট ও চট্টগ্রামের দিকে যাতায়ত করে। এ দূর্ঘটনায় ওই পথে রিকশাসহ সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

 


আরো সংবাদ