২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নারায়ণগঞ্জে করোনার চেয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে গুজব

-

নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন স্থানে করোনাভাইরাস নিয়ে দ্রুত গুজব ছাড়াচ্ছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, পরিকল্পিতভাবে আতংক তৈরি করতে একটি মহল উঠেপড়ে লেগেছে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে এরা গুজব ছাড়াতে সক্রিয় রয়েছে। করোনাভাইরাসে অমুক মারা গেছেন, তমুক মারা গেছেন- এভাবে বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুর গুজব ছড়ানো হচ্ছে। এছাড়া কেউ কেউ ব্যক্তিবিশেষের নাম নিয়ে তারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, বাড়ি লকডাউন করা হয়েছে- এমন গুজব ছড়িয়ে আতংক সৃষ্টি করছেন।

ঘটনা-১ : রোববার রাত সাড়ে ১১টার দিকে নারায়ণগঞ্জ শহরে হঠাৎ ছড়িয়ে পড়ে নারায়ণগঞ্জে কারফিউ জারি করা হয়েছে। রাস্তায় নামলেই গুলি করা হবে। এনিয়ে বেশ কয়েকজন তাদের ফেসবুকে নারায়ণগঞ্জে কারফিউ জারি করার গুজব ছড়াতে থাকে। গভীর রাতে গণমাধ্যমকর্মীদের কাছে ফোন করতে থাকে আতংকিত ও উৎসুক জনতা। প্রকৃত ঘটনা হলো, রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভা করে সিদ্ধান্ত হয় নারায়ণগঞ্জ সিটি, সদর উপজেলাকে লকডাউন করার।

নারায়ণগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জাহিদুল আলম জানান, করোনাভাইরাস থেকে মানুষকে বাঁচাতে সচেতনতার জন্য মানুষ যাতে ঘরে থাকে সে জন্য সিদ্ধান্ত হয় সোমবার থেকে কাউকে বাইরে যেতে দেয়া হবে না, নারায়ণগঞ্জ আসতে দেয়া হবে না। সামাজিক নিরাপত্তা ও দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা তা কঠোরভাবে নির্ণয় করা হবে।

ঘটনা-২ : রোববার রাত ৯টার দিকে গুজব ছড়ায় নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল নিউইয়র্কে করোনাভাইরাসে মারা গেছেন। গুজবের ডালপালা দ্রুত ছড়াতে থাকে। কিন্তু প্রকৃতপক্ষে নিউইয়র্কে মাো গেছেন নিউইয়র্ক বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ। তিনি মারা যান ৫ এপ্রিল বিকেলে। তবে আমেরিকায় অবস্থানরত নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সেক্রেটারি এটিএম কামাল নয়া দিগন্তকে ভিডিও বার্তায় জানান, গুজবটি তিনি শুনেছেন। তাকেও বাংলাদেশ থেকে অনেকে ফোন করেছেন।

তিনি জানান, নিউইয়র্কে প্রতিদিন আমরা মৃত্যু সংবাদে ঘুমাই। জেগে ওঠে মৃত্যু সংবাদ পাই। আমরাও নিরাপদ নই। তবে এখানে চিকিৎসা পাওয়ার নিশ্চয়তা আছে।

ঘটনা-৩ : রোববার রাত ৮টার দিকে গুজব ছড়ায় নারায়ণগঞ্জের নামকরা চিকিৎসা ডাক্তার বসাক মারা করোনায় মারা গেছেন। এনিয়ে অনেকে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে। এটা দেখে ডাক্তার বসাকের অনেক শুভাকাঙ্ক্ষী হতাশ হয়ে পড়েন। তবে ডাক্তার বসাকের ঘনিষ্ঠজন আরিফ আলম দিপু তার ফেসবুকে লিখেছেন, ডাক্তার বসাক মারা যাননি। তিনি কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

ঘটনা-৪ : রোববার সন্ধ্যায় হঠাৎ গুজব ছড়িয়ে পড়ে নারায়ণগঞ্জ সিটি মেয়র ডাক্তার সেলিনা হায়াত আইভী করোনায় আক্রান্ত হয়ে নিউইয়র্কে মারা গেছেন। একটি বেসরকারি টেলিভিশন এনিয়ে সংবাদ স্ক্রল দিয়ে পরে প্রত্যাহার করে নেয়। এছাড়া আইভীর মৃত্যু গুজব ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। কিন্তু আইভী নারায়ণগঞ্জই আছেন। রোববার রাতে তিনি জানান, আমি সুস্থ আছি, দেশে আছি। আইভীর ছোট ভাই আলী রেজা উজ্জ্বল জানান, তার বোনকে নিয়ে যে গুজব ছড়ানো হয়েছে তা দুঃখজনক। এর পেছনে কারা জড়িত তাদের শনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অনুরোধ জানান তিনি।

ঘটনা-৫ : রোববার সকালে খবর ছড়িয়ে পড়ে নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে ত্রাণ দিচ্ছেন সংসদ সদস্য শামীম ওসমান। এখবরে প্রায় ৪শতাধিক নারীপুরুষ জড়ো হয় রাইফেল ক্লাবে।এদের প্রায় সবার ঘরেই খাবার নেই নিন্ম আয়ের মানুষ। আসল খবর হলো ত্রান বিতরণের খবর ছিল গুজব। পরবর্তীর্তে ত্রান না পেয়ে রাস্তা অবরোধ করে ক্ষুধার্ত মানুষের। এসময় তারা সেনাবাহিনীর একটি গাড়ি থামিয়ে দেয়। রাস্তা থেকে অবরোধ কারীদের সরাতে পুলিশের গলদঘর্ম অবস্থা।

ঘটনা-৬ : শুক্রবার রাতে গুজব ছড়িয়ে পড়ে বন্দরে করোনায় মারা যাওয়া নারীর সংস্পর্শে এসেছে সাংবাদিক মাসুদ নামের একজনকে প্রশাসন খুঁজছে। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে খবর। নারায়ণগঞ্জে একজন ফটোসাংবাদিক রয়েছেন এই নামের। এনিয়ে দেখা দেয় ধুম্রজাল। কারণ নারায়ণগঞ্জের ফটোসাংবাদিক মাসুদ ওই নারীর কাছে যাওয়া তো দূরের কথা তাকে ছিনেনই না। এমন কাণ্ডে বিব্রত সাংবাদিক মাসুদের পরিবার। আসল ঘটনা হলো, ওই নারীর একজন আত্মীয় গাজী মাসুম। তাকে হোম কোয়ারেন্টাইনে নেয়ার জন্য প্রশাসন খোঁজে। গাজী মাসুম সাংবাদিক কিনা তা কেউ বলতে পারেনি। তবে গুজবের শিকার সাংবাদিক মাসুদ তার ফেসবুকে লিখেছেন, ‘অন্যের ক্ষতি যে করে তার ক্ষতি আল্লাহ করে’।


আরো সংবাদ



premium cement