২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফরিদপুর থেকে ১০ জনের নমুনা গেলো আইইডিসিআরে

ফরিদপুর থেকে ১০ জনের নমুনা গেলো আইইডিসিআরে - সংগৃহীত

করোনাভাইরাস সনাক্তকরণের জন্য ফরিদপুরে বিভিন্ন উপজেলায় নমুনা সংগ্রহ শুরু হয়েছে। তবে রবিবার পর্যন্ত ফরিদপুরে করোনাভাইরাস আক্রন্ত কোন রোগীর সন্ধান মেলেনি।

ফরিদপুরের সিভিল সার্জন ছিদ্দীকুর রহমান বলেন, ফরিদপুরের আটটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা সংগ্রহের কাজ শুর হয়েছে। ইতিমধ্যে ভাঙ্গা থেকে চারটি এবং মধুখালী, বোয়ালমারী, চরভদ্রাসন থেকে দুটি করে মোট ১০টি নমুনা ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়েছে। তবে রোববার পর্যন্ত কোন নমুনার পরীক্ষার ফলাফল জানা যায়নি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নমুনা সংগ্রহ করে প্রতিদিন ঢাকায় পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে তবে এ নমুনা পাঠানোর জন্য প্রয়োজনীয় ভিটিএম (ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া) সরকারি পর্যায়ে এখন পাওয়া যায়নি। দুটি ক্লিনিক থেকে ভিটিএম সংগ্রহ করে কাজ চালাতে হচ্ছে। সরকারি ভাবে ভিটিএম আগামী দুই একদিনের মধ্যে পাওয়া যাবে বলে আশা করছি। এছাড়া দ্রুতই ফরিদপুরে করোনা পরীক্ষার ব্যবস্থা হবে বলেও তিনি জানান।

জানা গেছে, ফরিদপুর মেডিকেল কলেজের চারতলায় এ রোগ পরীক্ষার জন্য পিসিআর মেশিন বসানোর জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। এ জেলায় করোনাভাইরাস সনাক্তকরণের প্রয়োজনীয়তা, গুরুত্ব এবং নির্ধারিত জায়গার কথা উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রণারয়ে প্রতিবেদন পাঠিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। বর্তমানে তারা এব্যাপারে পরবর্তী সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন।

এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানানো হয়, ফরিদপুরে গত ২৪ ঘন্টায় নতুন করে আরও সাতজনকে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে। এ নিয়ে বর্তমানে ৩৫২জন হোম কোয়ারেনটাইনে আছেন।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে এক রোগী ফরিদপুর মেডিকেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। চিকিৎসকদের পরামর্শে গত শনিবার রাতে তাকে আইসোলেশন ওয়ার্ডে আনা হয়েছে এবং নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement