১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

প্রবাসীর বিষয়ে তথ্য দেয়ায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা

প্রবাসীর বিষয়ে তথ্য দেয়ায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা - ছবি : সংগৃহীত

টাঙ্গাইলের কালিহাতীতে এলাকাবাসীর অনুরোধে এবং জাতীয় স্বার্থে ওমান ফেরত এক প্রবাসীর বিষয়ে প্রশাসনকে তথ্য দিয়েছিলেন সাংবাদিক তোফাজ্জল হোসেন তুহিন। তথ্য পেয়ে মোবাইল কোর্ট আসে বাড়িতে। আর এতেই ক্ষীপ্ত হয়ে ওঠেন ওই প্রবাসীর স্ত্রী রেহেনা পারভীন। অবশেষে তিনি ওই সাংবাদিকের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগ এনে থানায় মামলা করে দেন। তবে অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন ও ভুয়া বলে জানিয়েছেন ওই সাংবাদিক।

একজন সিনিয়র সাংবাদিকের বিরুদ্ধে এ ধরণের মিথ্যা মামলা হওয়ায় স্থানীয় সাংবাদিকসহ এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। কালিহাতী প্রেসক্লাব ইতিমধ্যে উপজেলা প্রশাসনের সকল নিউজ বর্জনের ঘোষণা দিয়েছে।

তোফাজ্জল হোসেন তুহিন ঢাকা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক ‘ডেইলি নেক্সট নিউজ’ এবং সাপ্তাহিক চাকুরীর পত্রিকা’র প্রকাশক ও সম্পাদক। একই সাথে তিনি একটি কলেজসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং অধ্যক্ষ পরিষদ টাঙ্গাইল-এর নির্বাচিত দপ্তর ও প্রচার সম্পাদক। এছাড়া তিনি স্বাধীনতা শিক্ষক পরিষদের কালিহাতী উপজেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাড়ি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের তালতলা-মাদারিপাড়া গ্রামে। আর সেই ওমান প্রবাসীর নাম হাফিজুর রহমান দুলাল। তিনি পাশ্ববর্তী যদুরপাড়া গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে।

প্রবাসী দুলালের স্ত্রী রেহেনা পারভীন বাদি হয়ে বুধবার রাতে (১ এপ্রিল) কালিহাতী থানায় এই মামলাটি দায়ের করেন। সেখানে তিনি করোনাভাইরাসের গুজব ছড়িয়ে তার কাছে এক লাখ টাকা চাঁদা দাবি ও হুমকি প্রদর্শনের অভিযোগ আনেন তোফাজ্জল হোসেনের বিরুদ্ধে।

সাংবাদিক তোফাজ্জল হোসেন তুহিন বলেন, গত ৩০ মার্চ এলাকার কয়েকজন গণ্যমান্য ব্যক্তি আমার কাছে এসে বলেন যে, যদুরপাড়া গ্রামের হাফিজুর রহমান দুলাল ওমান থেকে এসে হোম কোয়ারেন্টাইন না মেনে এলাকায় প্রকাশ্যে ঘুরাফেরা করছেন। তারা বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ফোন করে জানানোর অনুরোধ করেন। তখন সবার ভালোর জন্যই ইউএনও (শামীম আরা নিপা) মহোদয়কে ফোন করলে তিনি মোবাইল কোর্ট নিয়ে ওই বাড়িতে হাজির হন। কিন্তু ওই সময় বাড়িতে দুলালকে না পেয়ে সাথে সাথে তিনি আমাকে ফোন করে দুলালকে খোঁজে দিতে বলেন। তখনই ওই বাড়ির লোকজন আমার নাম জানতে পারেন। ইউএনও মহোদয় বাড়ি থেকে চলে যাওয়ার পর দুলালের স্ত্রী রেহেনা পারভীন ক্ষীপ্ত হয়ে আমাকে ফোন করে অকথ্য ভাষায় গালাগালি করেন এবং আমাকে দেখে নেয়ার হুমকী দেন।

তোফাজ্জল হোসেন তুহিন বলেন, অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। আমি শুধু জাতীয় স্বার্থে প্রশাসনকে তথ্য দিয়ে সহযোগিতা করতে চেয়েছি। এতে প্রবাসী দুলালের স্ত্রী ক্ষীপ্ত হয়ে আমাকে হয়রানী করার অসৎ উদ্দেশ্যে আমার বিরুদ্ধে ভুয়া অভিযোগ এনে মামলা করেছেন। আমি এর তীব্র নিন্দা জানাই। তাছাড়া তথ্য দিয়ে প্রশাসনকে সহযোগিতা করা কি অন্যায়?

বৃহস্পতিবার বিকেলে কালিহাতী থানার ওসি হাসান আল মামুন মামলা হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বিষয়ে বিস্তারিত তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

অন্যদিকে একজন সিনিয়র সাংবাদিকের বিরুদ্ধে মামলা হওয়ায় স্থানীয় সাংবাদিকসহ এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। মামলাটিকে সম্পূর্ণ মিথ্যা ও ষড়যন্ত্রমূলক আখ্যা দিয়ে কালিহাতী প্রেসক্লাব ইতিমধ্যে উপজেলা প্রশাসনের সকল নিউজ বর্জনের ঘোষণা দিয়েছেন। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদের পাশাপাশি অবিলম্বে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিও জানান তারা।


আরো সংবাদ



premium cement