০৬ আগস্ট ২০২০

গজারিয়ায় এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের প্রতিবাদে বিক্ষোভ

এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় ও বৈষম্যের অভিযোগ এনেছেন অভিভাবকরা - ছবি : নয়া দিগন্ত
24tkt

মুন্সীগঞ্জের গজারিয়ায় বালুয়াকান্দি ডা: আব্দুল গফফার স্কুলের চলতি বছর এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগসহ বৈষম্যের শিকার ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকেরা আজ বৃহস্পতিবার সকালে বিদ্যালয়ের মাঠে বিক্ষোভ মিছিল করেছে।

বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থী, অভিভাবকদের দাবি, এসএসসি পরীক্ষার ফরম পূরণে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা নেয়া হচ্ছে। এছাড়া নানা অনিয়ম ও বৈষম্যের শিকার শিক্ষার্থী ও অভিভাবকরা সুষ্ঠু তদন্তের দাবিতে এ কর্মসূচি পালন করেন।

মুন্সীগঞ্জ জেলা যুবলীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক ও স্থানীয় বালুয়াকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুজ্জামান জুয়েল অভিযোগ করেন, অতিরিক্ত টাকার বিনিময়ে স্কুল কর্তৃপক্ষ পাঁচ-ছয় বিষয়ে অকৃতকার্য অনেক শিক্ষার্থীকে ফরম পূরণের সুযোগ দিয়েছে অথচ দাবিকৃত টাকা দিতে না পারায় একই মানের কিছু সংখ্যক শিক্ষার্থী সমসুযোগ থেকে বঞ্চিত হয়েছে।

শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে রিনা বেগম, সোনিয়া, রিনা আক্তার বলেন, পাঁচ থেকে ছয় বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের কাছ ৫ থেকে ১০ হাজার টাকা নিয়ে ফরম পূরণের সুযোগ দেয়া হচ্ছে। পক্ষান্তরে আমাদের ছেলে-মেয়েরা তিন-চার বিষয়ে অকৃতকার্য হয়েছে। তাদেরকে না নিয়ে টাকার বাণিজ্য এবং স্বজনপ্রীতি করেছেন শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির একাধিক সদস্য।

সার্বিক বিষয়ে মোবাইল ফোনে প্রধান শিক্ষক মো: বশিরউল্লাহ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ অস্বীকার করে জানান, ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্তের বাইরে যাওয়ার উপায় নেই শিক্ষকদের।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: জাকির হোসেন জানান, অতিরিক্ত টাকা নেয়ার বিষয়টি তিনি অবগত নন। অনিয়ম রোধে বারবার সতর্কতার নোটিশ দেয়া হয়েছে। তিনি বলেন, স্কুল ব্যবস্থাপনা কমিটি অনিয়ম করলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কমিটির সভাপতি, গজারিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম জানান, অতিরিক্ত টাকা নেয়ার বিষয়ে ভুক্তভোগী কেউ লিখিত অভিযোগ দিলে তদন্ত করে প্রমাণ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ