০৩ জুলাই ২০২০

দুর্বিষহ জীবন থেকে মুক্তি চায় হাজেরা বেগম

দুর্বিষহ জীবন থেকে মুক্তি চায় হাজেরা বেগম - নয়া দিগন্ত

ছবির এই প্রবীণ মানুষটির নাম হাজেরা বেগম। বয়স ৭০। বাড়ি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়নের পারিল গ্রামে। জন্ম থেকে শারীরিক বিকলাঙ্গ হলেও কিশোরী বয়সে স্বামীর সংসারের হাল ধরেছিলেন তিনি। একমাত্র কন্যা সেও মায়ের মতো শারীরিক বিকলাঙ্গ। স্বাভাবিক ভাবে চলতে অক্ষম হওয়ায় উপায় না পেয়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছে।

বয়সের ভারে নুয়ে পড়া হাজেরা বেগম সোজা হয়ে হাঁটতে পারেন না। হামাগুড়ি দিয়ে হাঁটেন। স্বামী মারা গিয়েছেন ৩০ বছর আগে। স্বামীর মৃত্যুর পর থেকে তার কষ্টের জীবন শুরু হয়। সম্পত্তি ও স্বামীর ভিটা থেকে উচ্ছেদ করে স্বামীর স্বজনরা। নিরুপায় হয়ে তিনি আশ্রয় নিয়েছিলেন বোনের বাড়িতে। কিন্তু সেখানেও বেশি দিন থাকা হয়নি তার।

ভিক্ষা ও বিভিন্ন দিক থেকে যে আর্থিক সাহায্য পান তার প্রায় সবই বোন ও বোনের ছেলেরা নিয়ে নিতেন। পরে একপর্যায়ে টাকার জন্য তাকে ফেলে রেখে যায় পারিলের হযরত গাজীউল মূলক ইকরাম ইব্রাহিম বোগদাদী শাহ (রহঃ) এর মাজারে।

মাজারে আসা লোকজন এবং মাজারের আশেপাশে লোকজন যা খেতে দেয় তাই খেয়ে এখন বেঁচে আছেন তিনি। শারীরিক বিকলাঙ্গতার কারণে গোসলও করা হয় না তার। মশা মাছির কামড়সহ নানা অসুখ বিসুখ তাকে ঘিরে ধরেছে। জ্ঞান বুদ্ধি লোপ পাওয়ায় মাঝে মধ্যেই বিছানায় মল-মূত্র ত্যাগ করেন। বয়সের ভারে নুয়ে পড়া হাজেরা বেগম চলতে অক্ষম। হাটে-বাজারে মানুষের দ্বারে দ্বারে ঘোরেন প্রয়োজনীয় খাবার ও অর্থের জন্য। চোখের পানি ফেলে আকুতি মিনতি করেন একটু আশ্রয়ের জন্য।

আমার-আপনার-আমাদের একটু ভালোবাসা আর একটু সহযোগিতায় পারে পরিবারহীন অসহায় অসুস্থ হাজেরা বেগমের জীবনের শেষ দিনগুলোকে একটু আরামদায়ক করতে।


আরো সংবাদ

সবসময় মাস্ক ব্যবহার কি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ? গোপালগঞ্জে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে যুবক খুন শার্শায় ইঞ্জিনভ্যানের ধাক্কায় শিশু নিহত 'কুৎসিত' মেয়েকে কেউ ধর্ষণ করে নাকি! বিচারপতির মন্তব্যে বিতর্ক সুনামগঞ্জে পাহাড়ী ঢলে ভেসে গেল একশ’ কোটি টাকার বালি-পাথর ডিজিটাল আইনের অপপ্রয়োগ সুশাসন ও বাক স্বাধীনতার জন্য হুমকি করোনায় এখন পর্যন্ত আক্রান্ত ১১৩০২ পুলিশ সদস্য সৌদির শেখ সুলায়মানের ইন্তেকালে চরমোনাই পীরের শোক শতবর্ষী নারীসহ কয়েকজন বয়োজ্যেষ্ঠের করোনা থেকে সুস্থ হওয়ার গল্প নানার কবরে মাটি দিয়ে ফেরার পথে নদীতে পড়ে নিখোঁজ ২ শিশু সারাদেশে অধস্তন আদালতে ৪,৯৬০ আসামির জামিন

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)