একুশে পদক পাচ্ছেন জাহানারা আহমেদ

বিনোদন প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাষ্ট্রীয় সম্মাননা ‘একুশে পদক’ পেতে যাচ্ছেন কিংবদন্তি অভিনেত্রী, নাট্যকার, নির্দেশক ও একজন সফল মা জাহানারা আহমেদ। ওই দিন বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ওসমানী মিলনায়তনে তিনি এই সম্মাননা গ্রহণ করবেন। দীর্ঘ ৫০ বছর ধরে বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য জাহানারা আহমেদকে ‘একুশে পদক’-এ ভূষিত করা হচ্ছে।

জাহানারা আহমেদ বলেন, ‘ আমি জেনেছি যে, আমি একুশে পদক পেতে যাচ্ছি। সুদীর্ঘ ৫০ বছরের কাজের স্বাকৃতিস্বরূপ আমি এই সম্মাননা লাভ করতে যাচ্ছি, তাতে সত্যিই খুব খুশি।’

ফরিদপুরের গর্বিত সন্তান জাহানারা আহমেদ একজন সফল মা হিসেবে যেমন বিভিন্ন সংগঠন কর্তৃক এর আগে সম্মাননা পেয়েছেন ঠিক তেমনি বিভিন্ন সংগঠন কর্তৃক পেয়েছেন আজীবন সম্মাননাও। বেশ কয়েক বছর আগে তার লেখা উপন্যাস ‘লকেট’ বাজারে আসে। সেখান থেকে একটি গল্প নিয়ে তিনি ছোবল নাটকের নাট্যরূপ দিয়েছেন। যা বর্তমানে লায়লা হকের প্রযোজনায় প্রতি শুক্রবার রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে নিয়মিতভাবে প্রচার হচ্ছে। এর আগে তার লেখা নেকলেস নাটকটি টেলিভিশনে প্রচারের পর ব্যাপক প্রশংসিত হয়েছিল।

বাংলাদেশ বেতারে নারীর উন্নয়ন, শিশু প্রতিপালন, জনসংখ্যা, কৃষি, বহির্বিশ্ব কার্যক্রম-বিষয়ক অর্ধশতাধিক নাটক প্রচার হয়েছে যা তারই লেখা। বেতার নাটক তিনি প্রযোজনাও করেন। ১৯৬২ সালে তিনি প্রথম বেতারে অভিনয় করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.