শিগগিরই ১৮ জেলায় নতুন ডিসি

আশরাফ আলী

আগামী ২৬-২৮ জুলাই অনুষ্ঠিতব্য জেলা প্রশাসক সম্মেলনের আগেই দেশের ১৮ জেলায় নতুন জেলা প্রশাসক নিয়োগ দিচ্ছে সরকার। এসব জেলায় যারা তিন বছর বা তার কাছাকাছি সময় ধরে অবস্থান করছেন এবং যুগ্ম সচিব পদমর্যাদার রয়েছেন তাদের প্রত্যাহার করে আগামী সপ্তাহ নাগাদ এ নিয়োগ দেয়া হতে পারে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ২৬-২৮ জুলাই ঢাকায় জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনেই সরকারের গুরুত্বপূর্ণ বিষয়ে ডিসিদের ব্রিফিং করা হয়ে থাকে। পরে তারা ফিরে গিয়ে নিজ নিজ জেলায় এসব সিদ্ধান্ত বছরজুড়ে বাস্তবায়ন করে থাকেন। এ কারণে ডিসি সম্মেলনের আগেই উপসচিব পর্যায়ের এসব কর্মকর্তাকে জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে, যাতে তারা আগে থেকেই সংশ্লিষ্ট জেলা সম্পর্কে জানতে পারেন এবং সরকারি নির্দেশনাগুলো বাস্তবায়নে পদপে নিতে পারেন। যেসব জেলা প্রশাসকদের প্রত্যাহার করা হতে পারে তারা হলেন- লালমনিরহাটের হাবিবুর রহমান, ঠাকুরগাঁওয়ের মূকেশ চন্দ্র বিশ্বাস, জয়পুরহাটের মো: আবদুর রহিম, নওগাঁওয়ের ড. মো: আমিনুর রহমান, টাঙ্গাইলের মো: মাহবুব হোসেন, মানিকগঞ্জের রাশিদা ফেরদৌস, নারায়ণগঞ্জের মো: আনিছুর রহমান মিঞা, মুন্সীগঞ্জের মো: সাইফুল হাসান বাদল, হবিগঞ্জের সাবিনা আলম, কুমিল্লার মো: হাসানুজ্জামান কলোল, ব্রাণবাড়িয়ার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, নোয়াখালীর মুনির ফেরদৌস, যশোরের ড. মো: হুমায়ুন কবীর, মাগুরার মুহ. মাহবুবর রহমান, চট্টগ্রামের মেজবাহ উদ্দিন, বান্দরবানের মো: মিজানুল হক চৌধুরী, বরিশালের ড. গাজী মো: সাইফুজ্জামান, রাঙামাটির মো: সামসুল আরেফিন এবং খাগড়াছড়ির মুহাম্মদ ওয়াহিদুজ্জামান।
এদের মধ্যে বেশির ভাগকেই ২০১৪ সালে নিয়োগ দেয়া হয়েছে।
এসব জেলায় নতুন ডিসি হিসেবে নিয়োগ পাওয়ার তালিকায় রয়েছেন- রাষ্ট্রপতির কার্যালয়ের উপসচিব তপন কুমার বিশ্বাস, প্রধানমন্ত্রীর উপদেষ্টার একান্ত সচিব মো: আবদুল আওয়াল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ড. আমিন উল আহসান ও মো: রাশেদুল ইসলাম, ঢাকা দণি সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বেগম শাহিনা খাতুন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর একান্ত সচিব ড. সুভাস চন্দ্র বিশ্বাস, মহিলা বিষয়ক অধিদফতরের অতিরিক্ত পরিচালক শাহনেওয়াজ দিলরুবা খান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. মো: মুশফিকুর রহমান ও উম্মে সালমা তানজিয়া, অর্থ বিভাগের উপসচিব মো: জহির রায়হান ও বেগম জিনাত আরা, পরিবেশ অধিদফতরের পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব আমেনা বেগম, লিয়েনে কর্মরত মো: মাহমুদুল হাসান, অর্থ বিভাগে সংযুক্ত উপসচিব মোহাম্মদ মনজুরুল মান্নান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব রাব্বী মিয়া, মো: তোফায়েল ইসলাম ও মো: মোখলেসুর রহমান সরকার, খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব আহম্মেদ ফয়সাল ইমাম, ঢাকার গভর্নেন্স ইনোভেশন ইউনিটের পরিচালক কামরুন্নাহার সিদ্দিকা, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব সায়লা ফারজানা, কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকারের উপপরিচালক আবুল ফয়েজ মো: আলাউদ্দিন খান এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে সংযুক্ত উপসচিব রেজওয়ানুর রহমান।
মন্ত্রণালয় সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয় গত বছরের ডিসেম্বরে জেলা প্রশাসক নিয়োগের জন্য ৩৫ জনের যে তালিকা করে সেই তালিকা থেকেই তাদের নির্বাচিত করা হচ্ছে। এর আগে গত ১ জানুযারি একই তালিকা থেকে পঞ্চগড়, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, রাজবাড়ী, ঢাকা, রাজশাহী, খুলনা, ঝালকাঠি, পটুয়াখালী, শরীয়তপুর, বরগুনা, ফেনী, সাতীরা, নেত্রকোনা, পিরোজপুর, ভোলা ও বান্দরবানে নতুন জেলা প্রশাসক নিয়োগ দেয়া হয়।
গত বছরের ১৮ ও ১৯ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিসিএস প্রশাসন ক্যাডারের ১৩, ১৫, ও ১৭তম ব্যাচের ১২৭ জন উপসচিবকে ডিসি ফিটলিস্টে অন্তর্ভুক্তির জন্য পরীায় অংশ নিতে আহ্বান জানানো হয়। প্রাথমিকভাবে ৪৪ জন কর্মকর্তাকে নির্বাচিত করা হয়। পরে মন্ত্রণালয় তাদের মধ্য থেকে ৩৫ জনের নামের তালিকা প্রকাশ করে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.