২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্ব ঐতিহ্য সোলায়মান পর্বত

-

জানো, ওশ নগরের সোলায়মান পর্বত বিখ্যাত। পর্বতটি সোলায়মান টিলা বা সোলায়মান সিংহাসন নামেও পরিচিত। এটি কিরগিজস্তানের একমাত্র বিশ্ব ঐতিহ্য স্থান। ২০০৯ সালে এটি বিশ্ব ঐতিহ্য স্থানের মর্যাদায় ভূষিত হয়। ইউনেস্কোর মতে, সোলায়মান পর্বত মধ্য এশিয়ার যেকোনো স্থানের পবিত্র পর্বতের একটি সবচেয়ে পরিপূর্ণ উদাহরণ।
কয়েক হাজার বছর ধরে এখানে ইবাদত করা হয়েছে।
স্থানটি স্থানীয় মুসলমানদের কাছে এখনো জনপ্রিয়। সিঁড়ির মাধ্যমে টিলার চূড়ায় ওঠার ব্যবস্থা আছে। এ চূড়ায় একটি ছোট মসজিদ আছে। ১৫১০ সালে বাবর এ মসজিদ নির্মাণ করেন। এ বাবরই পরবর্তীকালে হিন্দুস্তানের (মোগল সাম্রাজ্য) সম্রাট হয়েছিলেন। ২০ শতকে মসজিদটি পুনর্নির্মাণ করা হয় ।
হজরত সোলায়মান আ: ছিলেন একজন নবী। ধারণা করা হয়, এ টিলার একটি পবিত্র স্মৃতিচিহ্ন সংবলিত সমাধি বা পেটিকা তার কবর। টিলার গাছপালা ও ঝোপে অসংখ্য খণ্ড কাপড় টানিয়ে দেয়া হয়েছে। এগুলোকে বলা হয় প্রার্থনা পতাকা । মুসলিম এমনকি প্রাক-মুসলিম আমলেও ওশ নগর তীর্থযাত্রার একটি প্রধান স্থান ছিল।
কিরগিজস্তানের ফারগানা উপত্যকার সমতল ভূমি থেকে হঠাৎ যেন খাড়া হয়ে ওপরে উঠেছে সোলায়মান টিলা। এ টিলার অপূর্ব শোভা দৃষ্টিনন্দন। স্থানীয় মানুষ ও পর্যটকদের কাছে এটি একটি পছন্দনীয় স্থান।
সোলায়মান টিলায় একটি জাদুঘর আছে। সোভিয়েত যুগে এটি প্রতিষ্ঠিত হয়। জাদুঘরে কিরগিজস্তানের প্রতœতাত্ত্বিক নিদর্শন এবং ইতিহাস প্রদর্শন করা হয়। টিলার নিচের ধাপে রয়েছে গোরস্থান।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল