১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ব্যায়াম করা ভালো

-

জানো, আদিমকালে মানুষ অনেক শারীরিক পরিশ্রম করত; বেঁচে থাকার প্রয়োজনেই পরিশ্রম করতে হতো। আধুনিক জমানার মানুষ বিভিন্ন ধরনের যন্ত্রপাতি আবিষ্কার করেছে, পরিশ্রম করা দিয়েছে কমিয়ে। কিন্তু শারীরিক পরিশ্রম না করলে শরীর ভালো থাকে না। বলা যায়, মানুষের শরীর এমন এক যন্ত্র যা নিয়মিত সচল না রাখলে জং ধরে যায়। ব্যায়াম শরীর সচল রাখে; এতে শরীর, হাড়-মাংস প্রতিটি জোড়া অনেক বেশি সচল ও সক্ষম থাকে। ব্যায়ামের সময় হৃৎকম্পন বাড়ে, রক্তের মাধ্যমে শরীর পায় অনেক বেশি অক্সিজেন।
কোন মানুষের স্বাস্থ্য কতটা ভালো, তা নির্ধারণ করা যায় ব্যায়ামের পর কত তাড়াতাড়ি তার হৃৎকম্পন স্বাভাবিক হয়, সেটির মাধ্যমে।
ব্যায়ামের সময় মাংসপেশী থেকে ল্যাকটিক এসিড নামে এক ধরনের এসিড বের হয়। এ এসিড শরীরে ব্যথার সৃষ্টি করে। তবে সামান্য বিশ্রামের পরই এ এসিড কমে, আর শরীর হয়ে ওঠে আরো তরতাজা। ব্যায়াম করার আগে হালকাভাবে হাত-পা নেড়ে নেয়া ভালো, যাতে ল্যাকটিক এসিড শরীরের নানা দিকে সমানভাবে ছড়ায়। এতে ব্যথার প্রকোপও যায় কমে।
কোন ব্যায়াম সবচেয়ে ভালো? সাঁতার। সাঁতার কাটলে শরীরের অনেক পেশি একত্রে কাজ করে, পেশিতে বাড়তি চাপও পড়ে কম। সাঁতারের জন্য বেশি প্রশিক্ষণেরও দরকার হয় না। এটি মানুষের প্রায় সহজাত ব্যাপার।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল