১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমলকীর গুণ

-

আমলকীর কথা বলছি। এটি একটি ফল। ঔষধি ফল হিসেবে এর কদর বেশ। এটি ভিটামিন সি-এর একটি ভালো উৎস। আশ্চর্য হলেও সত্যি, একটি মাঝারি আকারের আমলকীতে প্রায় ২০টি কমলালেবুর সমপরিমাণ ভিটামিন সি থাকে। অন্য উপাদানগুলো হচ্ছে- জলীয় অংশ, খনিজ, আঁশ, শর্করা, আমিষ, খাদ্যশক্তি, লৌহ, ক্যালসিয়াম, ভিটামিন বি-১ ইত্যাদি।
দারুণ উপকারী ফল হলে কী হবে, আমলকী খেতে ভালো লাগে না। এর স্বাদ টক ও কষাটে। সুস্থ শরীরেই এ ফল খাওয়ার অভ্যাস করা ভালো। প্রথমে কষাটে লাগলেও পরে মুখে একটি মিষ্টিভাব আসে। প্রতিদিন এক টুকরা আমলকী খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ভিটামিন সি-এর অভাবে স্কার্ভি, লিউকোরিয়া, অর্শ্ব প্রভৃতি রোগ হতে পারে। এসব রোগে আমলকী খেলে উপকার পাওয়া যায়।
অনেক বিশেষজ্ঞ মনে করেন, টাটকা আমলকী তৃষ্ণা মেটায়, ঘন ঘন পেশাব কমায়, পেট পরিষ্কার করে। এ ফল বুক ধড়ফড়ানি কমাতে সাহায্য করে। পিত্তসংক্রান্ত যেকোনো রোগে সামান্য মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। এ ফল বমি বন্ধেও ভূমিকা রাখে। শুকনো আমলকী এক কাপ পানিতে ২ ঘণ্টা ভিজিয়ে রেখে সেই পানিতে শ্বেতচন্দন ও চিনি মিশিয়ে খেলে বমি বন্ধ হয়। দৃষ্টিশক্তি ঠিক রাখার জন্যও এ ফল ব্যবহার করা যায়। এ জন্য নিয়মিত কয়েক টুকরা আমলকী খেতে হয়। এ ছাড়া আমলকী ক্ষুধা বাড়ায় এবং শরীর ঠাণ্ডা রাখে।

 


আরো সংবাদ



premium cement