২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চুক্চি জাতি

-

বলছি ক্ষুদ্র জাতি চুক্চির কথা । রাশিয়ার সাইবেরিয়ার সর্ব উত্তর-পূর্বের জেলা চুকোট্কা এদের আবাসভূমি। একে ঘিরে আছে চুক্চি সাগর ও বেরিং সাগর। চুকোট্কা একটি বিশাল এলাকা, যা ফ্রান্সের চেয়েও বড়। আয়তন প্রায় ৭ লাখ ৩৭ হাজার ৭০০ বর্গকিলোমিটার।
চুকোট্কা এলাকায় জনবসতি রয়েছে প্রায় ৭ হাজার বছর আগে থেকে। আজকের চুক্চি জাতির পূর্বপুরুষেরা ওখোট্স্ক সাগর এলাকা থেকে এখানে আসে।
চুকোট্কার বাইরে ইয়াকুতিয়া, কোরিয়াক স্বশাসিত জেলা এবং ম্যাগাদান অঞ্চলেও কিছু চুক্চি বাস করে।
চুক্চিরা কথা বলে চুক্চি ভাষায়। এটি প্যালিও- এশিয়াটিক ভাষাগোষ্ঠীর চুক্চি-কাম্চাট্কীয় ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত। এ ভাষার সাথে কোরিয়াক ভাষার সাদৃশ্য রয়েছে। বেশির ভাগ চুক্চি রুশ ভাষায়ও কথা বলতে পারে।
চুকোট্কার অনেক স্কুলে চুক্চি ভাষা পড়ানো হয়। চুক্চি ভাষায় বই ও সংবাদপত্র প্রকাশিত হয় এবং রেডিও ও টেলিভিশনে এ ভাষায় অনুষ্ঠান প্রচারিত হয়।
বৈশিষ্ট্যের দিক দিয়ে চুক্চি জাতি দুই ভাগে বিভক্ত। অভ্যন্তরীণ চুক্চি ও উপকূলীয় চুক্চি। অভ্যন্তরীণ চুক্চিরা অর্ধ যাযাবর। এরা বল্গাহরিণ পালন করে এবং এর বংশবিস্তারে যতœশীল। অভ্যন্তরীণ চুক্চিরা নিজেদের বলে ‘চাভ্চু’ যার অর্থ বল্গাহরিণে ধনী। উপকূলীয় চুক্চিরা সাগর-স্তন্যপায়ী শিকার করে। এরা নিজেদেরকে বলে ‘অ্যানকালিন’, যার অর্থ উপকূলের অধিবাসী। চুক্চিরা বল্গাহরিণ পালন এবং সাগর-স্তন্যপায়ী শিকার ছাড়াও অন্যান্য উপায়েও জীবিকানির্বাহ করে। দেশীয় শিল্প, বিশেষ করে অলঙ্করণ ও খোদাইকাজে এরা দক্ষ।
চুক্চিরা বিশেষ ধরনের তাঁবুতে বাস করে, যাকে বলা হয় ইয়ারাংগা। এগুলো কোনাকৃতি বা গোলাকৃতির। তবে ভেতরের ঘুমানোর কক্ষগুলো বাক্স আকৃতির। বল্গাহরিণের চামড়া দিয়ে তাঁবু তৈরি করা হয়। তবে সিন্ধুঘোটকের চামড়াও ব্যবহার করা হয়। বর্তমানে বেশির ভাগ চুক্চি কাঠের তৈরী বাড়িতে, এমনকি কংক্রিটের এপার্টমেন্টেও বাস করে।
উপকূলীয় চুক্চিরা খায় সাগর-স্তন্যপায়ী, বিশেষ করে সিন্ধুঘোটক, তিমি সিলের মাংস ও চর্বি। আর অভ্যন্তরীণ চুক্চিদের প্রধান খাদ্য বল্গাহরিণের মাংস।
চুক্চিরা স্লেজ-গাড়িতে চলাচল ও মাল পরিবহন করে। এ গাড়ি টানে বল্গাহরিণ কিংবা কুকুর। স্নোমোবাইল ও মোটর বোটও প্রচলিত হয়েছে।
বর্তমানে চুক্চিরা ইউরোপীয় ঘরানার পোশাক পরছে। তবে এদের ঐতিহ্যবাহী পোশাক তৈরি করা হয় বল্গাহরিণ ও সিলের চামড়া দিয়ে।
চুক্চিরা শামানিবাদ ও রুশ অর্থোডক্স ধর্ম পালন করে। ধীরে ধীরে এরা রুশ জাতির প্রভাবে প্রভাবিত হয়ে উঠছে।
চুক্চি জনসংখ্যা ১৬ হাজারের বেশি।


আরো সংবাদ



premium cement