২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিশ্বের প্রথম পাতাল রেলপথ

-

জানো, আধুনিক সভ্যতার সূতিকাগার ইউরোপ মহাদেশের ব্রিটেন। বিশ্বের প্রথম শিল্প বিপ্লব ঘটেছিল এ দেশে। আর বিশ্বের প্রথম পাতাল রেলপথ নির্মিত হয়েছিল এ দেশের রাজধানী লন্ডনে, ১৮৬৩ সালে। এটি ইঞ্জিনিয়ার স্যার মার্ক ইসামবার্ড ব্রুনেলের অসাধারণ কীর্তি।
লন্ডন শহরের মাটির তলায় প্রতিষ্ঠিত রেলপথকে বলে টিউব বা আন্ডারগ্রাউন্ড রেলওয়ে। প্রায় সারা লন্ডন শহরের নিচেই এই রেলপথ আছে। এমনকি টেমস নদীর পানির তলায় যে মাটি তারও নিচ দিয়ে এই রেলপথ ওপারে গিয়ে উঠেছে।
লন্ডনের পরে পাতালরেল নির্মিত হয় প্যারিস, মস্কো, নিউইয়র্ক, মাদ্রিদ, টোকিও প্রভৃতি শহরে। আমাদের প্রতিবেশী দেশ ভারতের কলকাতায়ও পাতালরেল আছে। বর্তমানে বিশ্বের প্রায় ৫০টি শহরে পাতালরেল আছে। আমাদের রাজধানী ঢাকাতে পাতাল রেলপথ আছে কি? না, নেই। তবে, পাতাল রেলপথ নির্মাণের কাজ চলছে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল