১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
জানা-অজানা

কাঁচকলার অনেক গুণ

-

ছোট্ট বন্ধুরা,
তোমরা সবাই কলা চেনো। কাঁচকলা চেনো ফক? এটি কী? খুবই পুষ্টিকর একটি সবজি। পাকা কলা থেকে এ সবজি সম্পূর্ণ আলাদা। কাঁচা অবস্থায় এটি গাছ থেকে কাটা বা তোলা হয়। আর সারা বছর বাজারে পাওয়া যায়। পুষ্টি বিজ্ঞানীদের মতে, কাঁচকলায় রয়েছে ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট বা চর্বি, লোহা, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন ‘এ’, অক্সালিক অ্যাসিড, ভিটামিন ‘সি’, রিবোফ্ল্যাবিন ও থায়ামিন।
বলতে পারো কাঁচকলা কিভাবে খেতে হয়? সেদ্ধ করে ভর্তা বানিয়ে কিংবা তরকারি রান্না করে ভাত দিয়ে খাওয়া যায়। এ ছাড়া অন্যান্য পদ্ধতিও আছে।
কাঁচকলার অনেক ঔষধি গুণ বা রোগ সারানোর গুণ আছে। বড় হয়ে তোমরা এ বিষয়ে জানবে নিশ্চয়। এবার ছবি দেখো।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল