০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`
ই উ ক্রে নী য় লো ক কা হি নী

সুঁচো-ইঁদুরের ইতিকথা

-

(গত দিনের পর)

বিবর্ণ মুখে ধনী লোকটি হেঁটে হেঁটে সবার সামনে আসে। তারপর আকাশের দিকে তাকিয়ে বিষণ্ন মনে দু’হাত তোলে। কান্নাজড়িত দুঃখ ভারাক্রান্ত কণ্ঠে সে সবাইকে শুনিয়ে প্রভুর কাছে ফরিয়াদ জানায়। হে প্রভু, হে মহাজ্ঞানী জ্যোতির্ময় সত্ত্বা, তুমি বলে দাও এই সবুজ যবের চারায় ভরা জমিখণ্ডটি কার? হে প্রভু, তুমি বলে দাও, কে এই জমির মালিক? হে সর্বজ্ঞ প্রভু, যেখানে, যে জমিখণ্ডটির ওপর আমি দাঁড়িয়ে আছি, এই জমিখণ্ডটি কার? তুমি বলে দাও হে প্রভু। এই জমিটি কি ধনী লোকটির নাকি গরিব লোকটির? তুমি মীমাংসা করে দাও হে প্রভু।
ধনী লোকটির কথা শেষ হতে না হতেই জমির ভেতর থেকে গুরুগম্ভীর স্বরে উত্তর আসে, শোনো ধনী লোক, তুমি যে জমির ওপর দাঁড়িয়ে আছো, যে জমিতে প্রচুর যবচারা জন্মেছে, সেই জমিখণ্ড তোমার। তুমিই বুনেছ এই যবের দানা। আর পাশের জমিটি ওই গরিব লোকটির।
(চলবে)


আরো সংবাদ


premium cement
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭ মেসির মুখে বাংলাদেশের নাম! সোনারগাঁওয়ে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যা, স্বামী পলাতক রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৯ জাবিতে মোটরসাইকেলের ধাক্কায় আহত শিক্ষার্থী লাইফ সাপোর্টে স্বেচ্ছাসেবক দলের নেতাকে তুলে নেয়ার অভিযোগ ফখরুলের সাংবাদিক মাজহারের পিতার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যময় নজরদারি বেলুন : পেন্টাগন রাজশাহীতে চুরির অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা ঈশ্বরগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে নারী সদস্যকে শ্লীলতাহানির অভিযোগ এক সপ্তাহে ১০ হাজার কোটি ডলার খোয়ালেন আদানি

সকল