০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪
ads
`

লোপাশ্রী আকন্দ

মনীষী ইবনে আল-বান্না আল-মারাকুশি -

বলছি ইসলামি সোনালি যুগের অন্যতম মনীষী ইবনে আল-বান্না আল-মারাকুশির কথা। তিনি একাধারে ছিলেন অঙ্কশাস্ত্রবিদ, জ্যোতির্বিদ, ইসলামি জ্ঞানী, সুফি এবং এক সময়ের জ্যোতিষী। বীজগণিত, পরিমিতি, জ্যোতির্বিজ্ঞান প্রভৃতি বিষয়ে তিনি অবদান রাখেন। তার বইয়ের সংখ্যা নিয়ে মতভেদ আছে। অনেকের মতে, তিনি বই লিখেন ৫১টি। কারো কারো মতে, ৭৪টি। তার সব বই অঙ্ক ও জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে রচিত। এ বিষয়ে কোনো মতভেদ দেখা যায় না।
এই মনীষীর সর্বশ্রেষ্ঠ বইয়ের নাম তালখিম ফি আসালোন হিসাব। অনেকে মনে করেন, বইটি লিখিত হয় আল-হামসার বইয়ের ওপর ভিত্তি করে। এতে স্থান পেয়েছে ভগ্নাংশের উন্নততর আলোচনা, পাশ্চাত্য প্রণালীতে ভারতীয় সংখ্যা ব্যবহার, বর্গ এবং ঘনসমষ্টি ৯, ৮ ও ৭ বাদ দেয়ার পদ্ধতি প্রভৃতি।
তার বইয়ের অনেক ভাষ্য প্রণয়ন করা হয়েছে। এতে তার গুরুত্ব বোঝা যায়।
ইবনে আল-বান্না আল-মারাকুশির অপর নাম আবুল আব্বাস আহমদ ইবনে মুহাম্মদ ইবনে ওসমান আল-আজাদি। তার জন্ম মরক্কোয় ১২৫৬ সালে এবং মৃত্যু ১৩২১ সালে।

 

 


আরো সংবাদ


premium cement
কাকরাইল মসজিদে উলামাদের সাথে রিজওয়ান-হাসান আলি আদানির বিদ্যুতের সাথে ভারত সরকারের সম্পর্ক নেই : অরিন্দম পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ১৭ মেসির মুখে বাংলাদেশের নাম! সোনারগাঁওয়ে স্ত্রীকে হাতুড়ি পেটা করে হত্যা, স্বামী পলাতক রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৯ জাবিতে মোটরসাইকেলের ধাক্কায় আহত শিক্ষার্থী লাইফ সাপোর্টে স্বেচ্ছাসেবক দলের নেতাকে তুলে নেয়ার অভিযোগ ফখরুলের সাংবাদিক মাজহারের পিতার অষ্টম মৃত্যুবার্ষিকী আজ যুক্তরাষ্ট্রের আকাশে চীনের রহস্যময় নজরদারি বেলুন : পেন্টাগন রাজশাহীতে চুরির অভিযোগে দুই নির্মাণ শ্রমিককে পিটিয়ে হত্যা

সকল