১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফন জাতি

ফন জাতি -

ফনদের কথা বলছি। এরা একটি জনগোষ্ঠী- একটি নৃতাত্ত্বিক গোষ্ঠী। বসবাস আফ্রিকার দেশ বেনিনের দক্ষিণাংশে এবং এর সংলগ্ন টোগোর কিছু এলাকায়। নাইজেরিয়ায়ও কিছু ফন দেখা যায়।
ফনরা কৃষ্ণাঙ্গ। এরা কথা বলে ফন ভাষায়। এটি জিবি ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত।
বলতে গেলে ফনরা কৃষিভিত্তিক সমাজের মানুষ। এদের অর্থনীতি কৃষির ওপর নির্ভরশীল। এরা ভুট্টা, কাসাভা প্রভৃতি ফলায়। পাম তেল এদের প্রধান বাণিজ্যিক পণ্য।
প্রত্যেক ফন গ্রামে কিছু শিকারজীবীও থাকে। কিছু ফন হস্তশিল্পে দক্ষ। অনেকে লোহার কাজ, কাপড় বোনা বা কুমোরের কাজ করে।
ফনদের বেশির ভাগ বাস করে গ্রাম ও ছোট শহরে। এদের বেশির ভাগ ঘর মাটির তৈরি, যার ছাদ দেয়া হয় ঢেউখেলানো লোহার চাঁদওয়ারির সাহায্যে।
ফনরা দেশজ ভদুন ধর্মে বিশ্বাস করে।
এদের দেবতার নাম ভদু। কিছু পালন করে খ্রিষ্টধর্ম।
ফনরা নাচ-গান পছন্দ করে। উৎসবের দিনে বর্ণিল পোশাক পরে এরা আনন্দ করে।
ফন জনসংখ্যা প্রায় ৩৫ লাখ।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল