২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অ্যামোনিয়া কী

অ্যামোনিয়া কী -

অ্যামোনিয়ার কথা বলছি। এটি একটি বর্ণহীন গ্যাস। এটি খুব শক্তিশালী এবং এর গন্ধ ঝাঁঝালো। অতিরিক্ত অ্যামোনিয়া গ্যাস মৃত্যুর কারণ। জীবদেহ এবং শাকসবজি পচে বায়ুদূষিত হয়ে সৃষ্টি হয় অ্যামোনিয়ার। কোনো কোনো সময় বৃষ্টির পানিতে অ্যামোনিয়ার উপস্থিতি লক্ষ করা যায়। তবে অধিকাংশ ক্ষেত্রে অ্যামোনিয়া কৃত্রিমভাবে তৈরি হয়, যা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়।
নাইট্রোজেন আর হাইড্রোজেন এই দুটো গ্যাস মিশে হয় অ্যামোনিয়া। বাতাস থেকে আসে নাইট্রোজেন গ্যাস আর পানি থেকে আসে হাইড্রোজেন গ্যাস। দু’টি গ্যাসই শুষ্ক ঘনীভূত অবস্থায় থাকে। বিভিন্ন লবণ দ্রবণের মধ্যে থাকা অ্যামোনিয়া প্রায় ৫৩০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে গরম হয়ে গ্যাসে পরিণত হয়।
অ্যামোনিয়া অ্যাসিডের সংস্পর্শে এসে অ্যামেনিয়াম লবণ সৃষ্টি হয়। এই অ্যামেনিয়াম লবণ আমাদের জন্য খুব দরকারি। অ্যামোনিয়াম ক্লোরাইড ঝালাই কাজে, ব্যাটারিতে এবং ওষুধ শিল্পে ব্যবহৃত হয়। অ্যামোনিয়াম সালফেট ফসলের জন্য মূল্যবান সার। অ্যামোনিয়াম নাইট্রেটও ভালো সার এবং বিস্ফোরক হিসেবে ব্যবহৃত হয়। গন্ধ লবণের মধ্যে অ্যামোনিয়াম কার্বনেট পাওয়া যায়।
ছবি: সংগ্রহ

 


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল