২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ভা র তে র লো ক ক থা

সারস ও কাঁকড়া

রূপান্তর: শেখ আবদুল্লাহ নূর
-

(গত দিনের পর)
কাঁকড়া এবার বকের গলা আরো শক্ত করে চেপে ধরে। শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় সারসের। চোখ দুটো ঘোলা হয়ে আসে। গলা থেকে কক্ কক্ শব্দ হয় সারসের। ঠোঁট তার ঢিলে হয়ে আসে, মুখের হ্যাঁ আরো বড় হয়ে যায়। একসময় বকের ঠোঁট থেকে খসে পড়ে কাঁকড়া। কিন্তু নিচে পড়ে যায় না। কারণ, দুই সাঁড়াশি ঠ্যাং দিয়ে সে বকের গলা চেপে ধরে আছে। ঝুলে আছে সে বকের গলায়।
অল্প কিছুক্ষণ পরেই দম বন্ধ হয়ে সারস পাখিটি মরে পড়ে গেল নিচে তালগাছের গোড়ায় পানিতে। বকের সাথে কাঁকড়াটিও নিচে পানিতে গিয়ে পড়ল।
শীতল পানির স্পর্শ পেয়ে যেন প্রাণ ফিরে পেল কাঁকড়া। বকের গলা ছেড়ে দিলো সে। পানির তলার মাটি স্পর্শ করে হাফ ছেড়ে বাঁচল। এবার ওপর দিকে তাকিয়ে দেখে মরা বকটি পানিতে ভাসছে। আহ্, কী শীতল পরশ পদ্মবিলের পানির।
(শেষ)


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল