১৩ আগস্ট ২০২২
`

হাজার দ্বীপের হ্রদ

হাজার দ্বীপের হ্রদ -

চীনের হাজার দ্বীপের হ্রদটির কথা বলছি। এ হ্রদের অবস্থান শহর থেকে দূরে প্রকৃতির অপার সান্নিধ্যে। সুন্দর এ হ্রদের নাম কিয়ান দাও, যাতে রয়েছে ১ হাজার ৭৮টি দ্বীপ।
হ্রদ নামে পরিচিতি পেলে কী হবে, কিয়ান দাও আসলে একটি বড় জলাধার। কৃত্রিম। ১৯৫৯ সালে আনজিয়াং জলবিদ্যুৎ শক্তিকেন্দ্র প্রতিষ্ঠিত করা হলে এ জলাধারের সৃষ্টি হয়। এখানে রয়েছে প্রচুর মাছ আর একে ঘিরে আছে বিভিন্ন গাছপালা, চা বাগান, মালবেরি ও অন্যান্য ফলপ্রদায়ী গাছ। প্রাকৃতিক সৌন্দর্য ও সাংস্কৃতিক কর্মকা- উপভোগ এবং বিভিন্ন বন্যপ্রাণীর আনাগোনা দেখা সত্যিই আনন্দের ব্যাপার। হ্রদ এলাকার প্রায় ৮১ শতাংশ ঢেকে আছে বনে। এ বনে রয়েছে ময়ূর, বানর, সাপ, উটপাখি ইত্যাদি।
হ্রদের অবস্থান ঝেজিয়াং প্রদেশের চুন অ্যান জেলায়। হ্যাংঝৌ নগরী থেকে পশ্চিম দিকে এর দূরত্ব প্রায় ১৫০ কিলোমিটার। আর মাউন্ট হুয়াংশান থেকে দক্ষিণ-পূর্বে এর দূরত্ব প্রায় ১৪০ কিলোমিটার। হ্যাংঝৌ- হাজার দ্বীপের হ্রদ-মাউন্ট হুয়াংশানের মাঝের সবকিছু যেন ধ্রুপদি সোনালিবরণ মুক্তোঝরা এক হৃদপি-। আজকাল এটি জনপ্রিয় পর্যটক আকর্ষক কেন্দ্র হিসেবে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছে।
সবুজে ঢাকা পর্বতমালা, স্বচ্ছ পরিষ্কার পানি, বিভিন্ন আকৃতির গুহা ও অদ্ভুত সব পাথরের জন্য এ হ্রদ বিখ্যাত। নংফু (কৃষক) ঝরনা পানি, একটি বিখ্যাত খনিজ পানির ব্র্যান্ড। এটি আসে এ হ্রদ থেকেই। ভৌগোলিক অবস্থানের ওপর ভিত্তি করে মনোরম নৈসর্গিক দৃশ্য সংবলিত এলাকাকে ছয়টি বিভাগে ভাগ করা হয়েছে। বিভাগগুলো হচ্ছে দক্ষিণ-পূর্ব হ্রদ জেলা, মধ্য হ্রদ জেলা, দক্ষিণ-পশ্চিম হ্রদ জেলা, উত্তর-পূর্ব হ্রদ জেলা, উত্তর-পশ্চিম হ্রদ জেলা ও ফুক্সি পাথর বন। এর প্রত্যেকটির রয়েছে নিজস্ব অনুপম ও নজরকাড়া ভূদৃশ্য।
দক্ষিণ-পূর্ব হ্রদ জেলার তিয়ানচি (স্বর্গ জলকুণ্ড), একটি শিকার এলাকা, দক্ষিণ সং রাজবংশের (১১২৭-১২৭৯) আমল থেকেই রয়েছে। এ ছাড়া এখানে আছে জিয়ানশান দ্বীপ, গুইহুয়া দ্বীপ এবং মিশান (মধু পর্বত)। মধ্য হ্রদ জেলায় রয়েছে কিয়াং দাও হ্রদ জেলে গ্রাম, মেইফেং (আলুবোখারা) দ্বীপ, য়ুলং (পাঁচ ড্রাগন) শোভামণ্ডিত এলাকা। এক কথায় হ্রদ এলাকার প্রত্যেকটি বিভাগই অনন্য।
জিন অ্যান নদীর ভাটিতে সৃষ্ট এ হ্রদের দৈর্ঘ্য প্রায় ১৫০ কিলোমিটার এবং এর সর্বোচ্চ প্রশস্ততা প্রায় ১০ কিলোমিটার। আয়তন প্রায় ৫৮০ বর্গকিলোমিটার। হ্রদটির পানিধারণ ক্ষমতা প্রায় ১৭ দশমিক ৮ বিলিয়ন ঘন মিটার।

 


আরো সংবাদ


premium cement