১৪ আগস্ট ২০২২
`

গা র ডা হ্র দ

গা র ডা হ্র দ -

লোপাশ্রী আকন্দ
বলছি বিশ্বের সবচেয়ে সুন্দর হ্রদগুলোর একটি গারডার কথা। এটি ইতালির সবচেয়ে বড় হ্রদ। আলপ্স পর্বতমালার পাদদেশে দক্ষিণ ইউরোপের শোভাম-িত এলাকায় এর অবস্থান। বন-পর্বতের পটভূমিকা একে দিয়েছে ভিন্ন মাত্রা। ভেরোনা থেকে এর দূরত্ব ৩০ কিলোমিটার, মিলান থেকে ১০০ কিলোমিটার এবং ভেনিস থেকে ১৩০ কিলোমিটার। সড়ক, রেলপথ ও আকাশপথে বিভিন্ন শহরের সাথে এর রয়েছে সহজ যোগাযোগব্যবস্থা।
গারডা হ্রদের অপূর্ব নৈসর্গিক শোভা পর্যটকদের খুব আকর্ষণ করে। এখানকার বর্ণিল প্রকৃতি মোহনীয়। উত্তরে একে ঘিরে রেখেছে ব্রেনটার ডলোমিটি। এটি ১৭১ কিলোমিটার একটি রাস্তা, সাগরসমতল থেকে প্রায় ৭ হাজার ৭০০ মিটার উচ্চতায়। বিশাল পর্বতের ভূ-দৃশ্যের প্রান্ত বেয়ে এগিয়ে গেছে এ ডলোমিটি। এ পথের পাশে রয়েছে প্রাচীন ছোট ছোট গ্রাম, মধ্যযুগের দুর্গ, সবুজ তৃণভূমি, বন, স্বচ্ছ ঝরনার বয়ে চলা- আরো কত কী! এখানকার ঢাল, মোরানিক (হিমবাহবাহিত মাটি, পাথর-কাঁকর ইত্যাদির তৈরি) পাহাড় বড় কাছে টানে মানুষকে। ভূমধ্যসাগরীয় জলবায়ুর কারণে হ্রদ এলাকা লেবু, ওলিনডার (করবীজাতীয় চিরসবুজ ফুলগাছ), ম্যাগনোলিয়াস, বগানভিল গাছের অনুকূল। এর উপকূলে চাষ হয় আঙ্গুর ও জলপাই, যা থেকে তৈরি করা হয় মদ ও জলপাই তেল।
এ হ্রদকে ইতালিয়ানরা বলে ল্যাগো ডি গারডা। হ্রদটির প্রভাবে ঐতিহাসিক নগরী ভেরোনা, ব্রেসিকা, মন্টুয়া, ট্রেন্ট ও ভেনিসে গড়ে উঠেছে বিভিন্ন অবকাশ কেন্দ্র।
গারডা হ্রদ রাতের চিত্তাকর্ষক অভিযাত্রার জন্য বিখ্যাত। এখানে রয়েছে রেস্তোরাঁ, কাফে, গতিময় ডিস্কোসহ বিনোদনের অজস্র উপকরণ। এ ছাড়া রয়েছে বিভিন্ন অ্যামিউজমেন্ট পার্ক (প্রমোদ-উপকরণ সংবলিত কক্ষ)। এ হ্রদের উপকূলজুড়ে রয়েছে বিভিন্ন রিসোর্ট ও দ্রাক্ষাক্ষেত।
গারডা হ্রদে রয়েছে ৫টি দ্বীপ। এ দ্বীপগুলোর চার ধারে জলতরঙ্গের খেলা অপূর্ব। বড় দ্বীপটির নাম ইসোলা ডেল গারডা। হ্রদটির দৈর্ঘ্য ৫১.৯ কিলোমিটার, প্রস্থ সর্বোচ্চ ১৬.৭ কিলোমিটার। গড় গভীরতা ১৩৬ মিটার এবং জলধারণ ক্ষমতা ৫০.৩৫ ঘন কিলোমিটার। এ হ্রদের পানির প্রধান উৎস সারকা নদী এবং পানি নির্গমন পথ মিনসিও নদী।


আরো সংবাদ


premium cement