০২ জুলাই ২০২২
`
জা না-অজানা

মরিচের ঔষধি গুণ

-

ছোট্ট বন্ধুরা,
মরিচ সম্পর্কে তোমরা ভালোই জানো, তাই না? আজ জানবে এর ঔষধি গুণ সম্পর্কে। একসময় কিছু মানুষ ধারণা করত, মরিচ পাকস্থলীতে আলসার সৃষ্টি করে। এখন গবেষণায় প্রমাণিত হয়েছে, এটি আলসার সৃষ্টি করে নাÑ পাকস্থলীতে আলসার-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। মরিচ পাকস্থলীর কোষঝিল্লির সুরক্ষা করে। এটি পাকস্থলীর একটি শক্তিশালী উদ্দীপক, বায়ুনাশক এবং সেইসাথে হজমকারক। এ ঝালফল কটিবাত, অস্টিওআর্থ্রাইটিস ও স্নায়ুবেদনার চিকিৎসায় ভালো কাজ করে। মরিচ রক্তের ক্ষতিকর কোলেস্টেরল কমায়। এ ছাড়া এটি হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়।
মরিচ শরীরের রোগ-প্রতিরোধক হিসেবে এবং ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতেও কাজ করে। এ ছাড়া এটি রক্ত সঞ্চালন ও ক্ষুধা বাড়ায়। এমনকি মানসিক স্বাস্থ্য ভালো রাখতেও মরিচ সহায়তা করে। কঠিন শব্দগুলো বড়দের কাছে বুঝে নিতে চেষ্টা করবে। এবার ছবি দেখো, কেমন?

 


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল