০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

পার্বত্য খরগোশ

পার্বত্য খরগোশ -

পার্বত্য খরগোশের কথা বলছি । তোমরা ইতোমধ্যে খরগোশের সাথে পরিচিত হয়েছ। কেউ দেখেছ বাস্তবে। কেউ বা বইয়ের পাতায় কিংবা টেলিভিশনের পর্দায়, এমনকী চিড়িয়াখানায় অনেকে খরগোশ দেখেছ। পার্বত্য খরগোশের সাথে পরিচিত হয়েছ কি? এ খরগোশ দেখেছ কি?
পার্বত্য খরগোশ কোথায় পাওয়া যায়? স্ক্যানডিনেভিয়ান উপদ্বীপ, কোলা উপদ্বীপ, ফিনল্যান্ড, পূর্ব সাইবেরিয়া, আয়ারল্যান্ড, পোল্যান্ড, যুক্তরাজ্য ও জাপানের হোক্কাইডো দ্বীপে। এ ছাড়া এটি শেটল্যান্ড ও ফ্যারি দ্বীপপুঞ্জেও দেখা যায়। বড় হয়ে তোমরা এসব এলাকা বা দেশ সম্পর্কে জানতে পারবে।
পার্বত্য খরগোশ লম্বা হয় ৪৬ থেকে ৬৫ সেন্টিমিটার এবং এর ওজন দুই থেকে চার কিলোগ্রাম পর্যন্ত। মাদি পার্বত্য খোরগোশের ওজন কিছুটা বেশি হয়।
গ্রীষ্মকালে পার্বত্য খরগোশের পশম থাকে বাদামি রঙের। আর শীতের শুরুতে এ রঙ বদলে হয় সাদা। তবে এর লেজ সারা বছর সাদাই থাকে।
পার্বত্য খরগোশ অন্য নামেও পরিচিত। যেমন নীল খরগোশ, তুন্দ্রা খরগোশ, সাদা খরগোশ, আলপাইন খরগোশ, আইরিশ খরগোশ ইত্যাদি।

 


আরো সংবাদ


premium cement
বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের তালিকা করে বই দেয়া হবে : শিক্ষামন্ত্রী কোরবানির হাটে যে পাঁচ জাতের গরু বেশি জনপ্রিয় জাতীয় স্বার্থ সমুন্নত রাখতে গণমাধ্যমের প্রতি আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ভবিষ্যতে বাংলাদেশের প্রধান রফতানি উপার্জনকারী হবে ডিজিটাল ডিভাইস : প্রধানমন্ত্রী সিলেটে পশুর হাটে নেই ক্রেতা ওপেকের সেক্রেটারি জেনারেলের নাইজেরিয়ায় ইন্তেকাল অবশেষে স্কুল ফুটবলের শিরোপা ছমিরউদ্দিন স্কুলের নাগরপুরে বন্যার্তদের মাঝে জামায়াতের খাদ্যসামগ্রী বিতরণ বিজিবি-র‌্যাবের সোর্সকে কুপিয়ে হত্যার চেষ্টা মাদক কারবারিদের ইন্দোনেশিয়ায় ইশারা ভাষায় হাফেজ হচ্ছে তারা পদ্মা পাড়ি দিতে এখনো ভোগান্তি, মোটরসাইকেল পার করতে বিড়ম্বনা

সকল