২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কুতুব মিনার

-

জানো, ভারতের ঐতিহাসিক শহর দিল্লিতে রয়েছে হারানো দিনের কিছু স্থাপত্য নিদর্শন। এগুলোরই একটি কুতুব মিনার। এটি নগরের অন্যতম আকর্ষণ। স্থাপত্যটি সুউচ্চ ও সুদৃশ্য।
এই মিনারের প্রতিষ্ঠা নিয়ে বিতর্ক আছে। একদল বলেন, এটি নির্মিত হয় ভারতের মুসলিম শাসনের সূচনার একটি প্রতীক বিজয়স্তম্ভ হিসেবে। আবার কিছু বিশেষজ্ঞ মনে করেন, খাজা কুতুবউদ্দিন নামে একজন সুফি সাধকের স্মৃতিকে মনে রেখে এটি নির্মাণ করা হয়। এই মিনার কেবল ভারতীয় উপমহাদেশেরই নয়, দুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ স্থাপনা হিসেবে গণ্য।
কুতুব মিনারের নির্মাণকাজ শুরু করেন দিল্লির শাসক কুতুবউদ্দিন আইবক।
কিন্তু তার আমলে কেবল এর নিচতলাটিই নির্মিত হয়। তার উত্তরাধিকারী ইলতুৎমিস আরো কয়েক তলা নির্মাণ করেন। ফিরোজ শাহ তুঘলক তৈরি করেন এর পঞ্চম ও সর্বশেষ তলাটি। কুতুবউদ্দিন আইবক থেকে ফিরোজ শাহ তুঘলক পর্যন্ত এর স্থাপত্য রীতিতে সে সময়ের যথাযথ ছাপ অঙ্কিত হয়েছে। তা ছাড়া এর নির্মাণপদ্ধতি ও নির্মাণকর্মে ব্যবহৃত মাল-মসলাও ভিন্নতর। কুতুব মিনারের উচ্চতা ২৩৮ ফুট। এটির কারুকাজ অপরূপ রূপে শোভিত; চোখ জুড়োয়, মন ভরে। খুব সুন্দর তাই না?

 


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল