০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

ক্রিপ্টোকারেন্সি অপরাধের বছর ২০২১

ক্রিপ্টোকারেন্সি অপরাধের বছর ২০২১ -

আগের যে কোনো সময়ের চেয়ে বেড়েছে ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট সাইবার অপরাধের ঘটনা। ২০২১ সালেই হাজার কোটি ডলারের বেআইনি লেনদেন হয়েছে। চেইনঅ্যানালাইসিসের দেয়া তথ্য অনুযায়ী, ২০২১ সালে অন্তত এক হাজার ৪০০ কোটি ডলারের ডিজিটাল মুদ্রা পাঠানো হয়েছে বিভিন্ন বেআইনি অনলাইন ঠিকানায়। ২০২০ সালে এর আকার ছিল ৭৮০ কোটি মার্কিন ডলার। চলতি বছরের শুরুতেই বেআইনি অ্যাকাউন্টগুলোর হাতে অন্তত এক হাজার কোটি ডলার সমমূল্যের ক্রিপ্টোকারেন্সি আছে বলে জানিয়েছে ‘চেইনঅ্যানালাইসিস’। এর বেশির ভাগ ক্রিপ্টোকারেন্সির চুরির সাথে জড়িত ওয়ালেটে আছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
এ ক্ষেত্রে ‘র্যানসমওয়্যার’, ‘পনজি স্কিম’ এবং অন্যান্য সাইবার প্রতারণার সাথে সংশ্লিষ্ট ওয়ালেটগুলোকেই বেআইনি ঠিকানা হিসেবে চিহ্নিত করা হচ্ছে।
২০২১ সালে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেনের মোট আকার ছিল ১৫.৮ ট্রিলিয়ন ডলার। এর মধ্যে ০.১৫ শতাংশ লেনদেন ছিল সাইবার অপরাধসংশ্লিষ্ট। চেইনঅ্যানালাইসিস বলছে, ০.১৫ শতাংশ থেকে আরো বাড়তে পারে এই লেনদেনের হার; সাইবার অপরাধের সাথে সংশ্লিষ্ট আরো ওয়ালেট খুঁজে বের করছে প্রতিষ্ঠানটি। আর সব মিলিয়ে, ২০২০-এর তুলনায় ২০২১ সালে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন বেড়েছে ৫৫০ শতাংশ। ২০২০ সালের সব ক্রিপ্টোকারেন্সি লেনদেনের ০.৩৪ শতাংশ ছিল সাইবার অপরাধসংশ্লিষ্ট। সেটি এখন বেড়ে ০.৬২ শতাংশে পৌঁছেছে।
চেইনঅ্যানালাইসিস জানিয়েছে, বহুল প্রচলনে বড় প্রতিবন্ধকতা তৈরি করছে সাইবার অপরাধে ক্রিপ্টোকারেন্সির সংশ্লিষ্টতা, এতে বাড়ছে সরকারি বিধিনিষেধ আরোপের আশঙ্কা। সবচেয়ে খারাপ বিষয় হচ্ছে, বিশ্বব্যাপী এর ভুক্তভোগী হচ্ছে সাধারণ মানুষ। প্রতারণার হার বৃদ্ধির পেছনে বড় ভূমিকা রেখেছে ডিসেন্ট্রালাইজড ফাইন্যান্স বা ডিফাই প্রযুক্তি। ২০২০ সালে ১৬ কোটি ২০ লাখ ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরি হয়েছিল ডিফাই প্ল্যাটফর্মগুলো থেকে। কিন্তু ২০২১ সালে ডিফাই প্ল্যাটফর্মগুলো থেকে ক্রিপ্টোকারেন্সি চুরি হয়েছে ২৩০ কোটি ডলারের। চেইনঅ্যানালাইসিসের প্রধান গবেষক কিম গ্রাউয়ার জানিয়েছেন, অপরাধীরা যে প্রায়ই নতুন প্রযুক্তির সুযোগ নেয়, ডিফাই সংশ্লিষ্ট অপরাধের ক্রমবর্ধমান হার তারই উদাহরণ।

 


আরো সংবাদ


premium cement
নাগরপুরে বন্যার্তদের মাঝে জামায়াতের খাদ্যসামগ্রী বিতরণ বিজিবি-র‌্যাবের সোর্সকে কুপিয়ে হত্যার চেষ্টা মাদক কারবারিদের ইন্দোনেশিয়ায় ইশারা ভাষায় হাফেজ হচ্ছে তারা পদ্মা পাড়ি দিতে এখনো ভোগান্তি, মোটরসাইকেল পার করতে বিড়ম্বনা গরিবের আমানত কোরবানির পশুর চামড়া নষ্ট করা যাবে না : হেফাজত পদ্মা সেতুর সুফল : যানবাহনের চাপ নেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে আড়াইহাজারে হাত-পা বাঁধা নারীর লাশ উদ্ধার সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের জন্য মালিকপক্ষ দায়ী ভারত সরকারের আদেশকে ‘স্বেচ্ছাচারিতা’ বলে আদালতে গেল টুইটার সিংড়ায় ট্রাক্টরের চাকায় প্রাণ গেল শিশুর শিক্ষা শিক্ষাঙ্গন শিক্ষকতা ও ছাত্ররাজনীতি

সকল